Logo
Logo
×

সারাদেশ

নবাবগঞ্জে ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

Icon

যুগান্তর প্রতিবেদন, নবাবগঞ্জ

প্রকাশ: ২০ আগস্ট ২০২৩, ১০:৩৩ পিএম

নবাবগঞ্জে ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

ঢাকার নবাবগঞ্জে চলমান মৌসুমে ইছামতি নদীতে পর্যাপ্ত পানি নেই। এসব কারণে প্রায় বিলুপ্তির পথে শত বছরের ঐতিহ্যবাহী আমাদের নৌকাবাইচ। এক সময় বর্ষায় নৌকাবাইচ ছিল গ্রামবাংলার প্রধান উৎসব

 আর সেই উৎসবের আমেজকে ধরে রাখতে রোববার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকার নবাবগঞ্জের কলাকোপা ইউনিয়নে ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

সরেজমিনে দেখা যায়, গ্রামবাংলার প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সবাই মেতে ওঠে আনন্দে-উল্লাসে। নদীর পাড়ে বসে গ্রাম্য মেলা। বাইচ দেখতে হাজার হাজার দর্শনার্থী উপস্থিত হয়।

ঢাকাসহ আশপাশের মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ জেলার বিভিন্ন এলাকার দর্শনার্থীরা তাদের পরিবার নিয়ে এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে উপস্থিত হন। এ সময় নদী পাড়ে আসা দর্শনার্থীদের মধ্যে বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা গেছে।

নৌকাবাইচে ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকা থেকে ১০টি নৌকা অংশগ্রহণ করে। এর মধ্যে অন্যতম নৌকাগুলো হলো- শিকদার বাড়ি, খান বাড়ি, লিটন-১, লিটন-২, সোনার তরী, দাদা নাতি মোহন মণ্ডল, শেখ আব্দুল খালেক।

নবাবগঞ্জ উপজেলা প্রশাসন, নবাবগঞ্জ থানা পুলিশ, নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি, কলাকোপা ও যন্ত্রাইল ইউনিয়ন পরিষদের সহযোগিতায় এ বাইচ অনুষ্ঠিত হয়। পরে কলাকোপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইব্রাহীম খলিলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. শহীদুল ইসলামের সঞ্চালনায় এক পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ সময় নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম