Logo
Logo
×

সারাদেশ

ইছামতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

Icon

যুগান্তর প্রতিবেদন, নবাবগঞ্জ

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৩, ১১:১০ পিএম

ইছামতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

নবাবগঞ্জ উপজেলার ইছামতি নদীতে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে নদীর দুই পাড়ে হাজারো মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন। নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির আয়োজনে ইছামতি নদীতে এ নৌকা বাইচের আয়োজন করা হয়।

সরেজমিনে দেখা যায়, ইছামতী নদীর দুপাড়ে, আশপাশের বাড়ির ছাদ, গাছের ডালে, ব্রিজের রেলিংয়ে উঠে হাজারো মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন।  প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নৌকাগুলো ইছামতি নদীর হাসনাবাদ, মৌলবীডাঙ্গী ও দেওতলা অংশে নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়।

নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির পরিচালনায় এবং হাসনাবাদ, মৌলভীডাঙ্গি,  নয়ানগর, মোলাশীকান্দা, নতুন বান্দুরা ও পুরাতন বান্দুরা এলাকার জনসাধারণের সার্বিক সহযোগিতায় এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

বাইচ আয়োজক কমিটির সভাপতি মো. কামাল হোসেন বলেন, ৩৫ বছর পর আবার দেওতলা টু হাসনাবাদ পয়েন্টে নৌকা বাইচ অনুষ্ঠিত হলো। নৌকা বাইচ আমাদের ইতিহাস ও ঐতিহ্যের প্রতীক। আগামীতেও এমন নৌকা বাইচের আয়োজন করা হবে। ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের ১৬টি (ঘাসি ও খেলনা নৌকা) নৌকা অংশ গ্রহণ করেছে। 

এ সময় উপস্থিত ছিলেন দোহার উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আলমগীর হোসেন, নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মো. মোয়াজ্জেম হোসেন, নৌকা বাইচ কমিটির সভাপতি মাসুদ মোল্লা প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম