Logo
Logo
×

সারাদেশ

কাশিমপুর মহিলা কারাগারের জেল সুপার বদলি

Icon

যুগান্তর প্রতিবেদন ও গাজীপুর প্রতিনিধি

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ১০:৫৬ পিএম

কাশিমপুর মহিলা কারাগারের জেল সুপার বদলি

গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের ভেতরে অপরাধী চক্র গড়ে তোলার ঘটনার জেরে জেল সুপার ওবায়দুর রহমানকে বদলি করে রাজশাহী প্রশিক্ষণ কেন্দ্রের প্রধান প্রশিক্ষক হিসেবে পাঠানো হয়েছে। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের (কারা-১ শাখা) উপসচিব তাহনিয়া চৌধুরী স্বাক্ষরিত পত্রে ওই বদলির আদেশ দেওয়া হয়।

এর আগে দায়িত্বে অবহেলার কারণে ৩০ জুলাই কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের ছয়জন কারারক্ষীকে দেশের বিভিন্ন কারাগারে বদলি করা হয়।

কারা সূত্রে জানা যায়, মহিলা কারাগারের জেল সুপার দায়িত্ব পালন করা অবস্থায় তার বিরুদ্ধে বন্দি নির্যাতনসহ নানা অনিয়মের খবর দৈনিক যুগান্তরসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশ হয়। এসব বিষয় পাপিয়াকাণ্ডের পরই জানাজানি হয়। যেখানে তিনি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে সঠিক দায়িত্ব পালন করতে পারেননি; যার কারণে তাকে বদলি করা হয়েছে।

এর আগে মহিলা কারাগারের কারারক্ষী হিসেবে দায়িত্ব পালনকালে দায়িত্বে অবহেলার কারণে ৩০ জুলাই একযোগে ছয়জন কারারক্ষীকে তাৎক্ষণিক বদলি করা হয়। বদলি করা ব্যক্তিদের মধ্যে কারারক্ষী আলেয়া চৌধুরীকে লক্ষ্মীপুরে, শাম্মী আক্তারকে সুনামগঞ্জে, মোছা. সোহেলা আক্তারকে ঝালকাঠিতে, সেলিনা আক্তারকে শেরপুরে, ঝর্ণা আক্তারকে চাঁপাইনবাবগঞ্জে ও লাকী আক্তারকে কুড়িগ্রাম জেলা কারাগারে পাঠানো হয়েছে। এছাড়াও ওই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মহিলা কারাগারের মেট্রন ফাতেমাকে প্রত্যাহার করা হয় এবং তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করার সুপারিশ করে গঠিত হয় তদন্ত কমিটি।

বদলির বিষয়ে জানতে চাইলে ওবায়দুর রহমান যুগান্তরকে বলেন, বদলির আদেশ পেয়েছি। কেন বদলি করা হয়েছে সেটা আমি জানি না।

জেল সুপারের বদলির বিষয়ে জানতে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের জেলার ফারহানা আক্তারের মোবাইল ফোনে একাধিকার ফোন দিলেও তিনি ধরেননি। পরে খুদে বার্তা পাঠালেও উত্তর আসেনি।

উল্লেখ্য, ঢাকায় আদালতে নথি চুরির অভিযোগে এক শিক্ষানবিশ আইনজীবী রুনা লায়লাকে পুলিশ গ্রেফতার করে কাশিমপুর মহিলা কারাগারে পাঠায়। কারাগারে থাকা অবস্থায় কারারক্ষী ও মেট্রন পুলিশ ফাতেমার সহায়তায় যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নুর পাপিয়া ও তার লোকজন কারাগারে রুনা লায়লার ওপর অমানবিক নির্যাতন করে টাকাপয়সা ছিনিয়ে নেয়; যা দৈনিক যুগান্তরে গুরুত্বসহকারে ছাপা হয়। এ ঘটনায় পাপিয়াকে কুমিল্লা কারাগারে পাঠানো হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম