Logo
Logo
×

সারাদেশ

জীবন ও সম্পদ রক্ষায় টেকসই নাম ‘মুজিব কেল্লা’: প্রবাসীকল্যাণ মন্ত্রী

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩, ১০:৪১ পিএম

জীবন ও সম্পদ রক্ষায় টেকসই নাম ‘মুজিব কেল্লা’: প্রবাসীকল্যাণ মন্ত্রী

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি ছবি: যুগান্তর

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের অন্যতম ক্ষতিগ্রস্ত দেশের একটি বাংলাদেশ। বন্যা, ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগকালে মানুষ ও গৃহপালিত প্রাণীর জীবনসহ মূল্যবান দ্রব্যসামগ্রী নিরাপদে সংরক্ষণে সরকার দেশের বিভিন্ন উপজেলায় নির্মাণ করছেন ‘মুজিব কেল্লা’।

মন্ত্রী শুক্রবার সকালে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ইমরান আহমদ কারিগরি কলেজে নির্মাণাধীন মুজিব কেল্লা পরিদর্শনকালে এ কথা বলেন। 

মন্ত্রী বলেন, ১৯৭০ সালের নভেম্বরে দেশে এক ভয়াবহ ঘূর্ণিঝড়ে অসংখ্য মানুষ এবং গবাদিপশুর মৃত্যু হয়। যুদ্ধপরবর্তী সময়ে দেশের প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান সেই সব উপকূলীয় এলাকা পরিদর্শন করেন। সেসব এলাকায় মানুষ এবং পশুপ্রাণীদের বাঁচাতে উঁচু মাটির ঢিবি বানানোর সিদ্ধান্ত নেন; যা পরবর্তীতে মুজিব কেল্লা নামে পরিচিতি পায়। 

মন্ত্রী বলেন, সম্প্রতি এসব কেল্লা সংস্কারের সঙ্গে ১৪৮টি উপজেলায় ৫৫০টি মুজিব কেল্লা নির্মাণের উদ্যোগ নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। নতুন মুজিব কেল্লাগুলো আধুনিক ও উন্নতমানের করা হয়েছে। 

তিনি বলেন, নদীর তলদেশ ভরাট হওয়ার ফলে এখন পানি আগের থেকে অনেক বেশি উপরে উঠে আসছে। তাই এই কেল্লা খুবই উপযোগী হবে। 

এ সময় উপস্থিত ছিলেন- জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান কামাল আহমদ, জেলা পরিষদের সাবেক প্রশাসক জয়নাল আবেদিন, কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসি কান্ত হাজং, গোয়াইঘাট সরকারি কলেজের অধ্যক্ষ ফজলুর রহমান, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী আমজদ, সিলেট জেলা পরিষদ সদস্য ও সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়া, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অখিল বিশ্বাস, যুগ্ম সম্পাদক ইয়াকুব আলী, দক্ষিণ রনিখাই ইউনিয়ন চেয়ারম্যান ইকবাল হোসেন ইমাদ, সাবেক চেয়ারম্যান সিদ্দিকুর রহমান রোকন, তেলিখাল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কমর উদ্দিন চৌধুরী, ইমরান আহমদ কারিগরি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুহুল আমিন, সিলেট জেলা পরিষদের সদস্য তামান্না আক্তার হেনা, ইউনিয়ন চেয়ারম্যান ফয়জুর রহমান মাস্টার, সাবেক চেয়ারম্যান শাহ জামাল, সাবেক চেয়ারম্যান হাজী নূর মিয়া, ইউনিয়ন চেয়ারম্যান আমিরুল হক, ইউনিয়ন চেয়ারম্যান নিজাম উদ্দিন, দক্ষিণ রনিখাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী আব্দুল হাশিম, সাধারণ সম্পাদক নজমুল ইসলাম, কোম্পানীগঞ্জ উপজেলা যুবলীগের আহবায়ক আলাউদ্দিন প্রমুখ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম