Logo
Logo
×

সারাদেশ

রেলওয়ে পূর্বাঞ্চল: লোকোমাস্টার সংকটে ৮ ডেমু ট্রেনের যাত্রা বাতিল

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২৩ জুলাই ২০২৩, ১০:৫০ পিএম

রেলওয়ে পূর্বাঞ্চল: লোকোমাস্টার সংকটে ৮ ডেমু ট্রেনের যাত্রা বাতিল

ফাইল ছবি

লোকোমাস্টার (ট্রেন চালক) সংকটে রেলওয়ে পূর্বাঞ্চলের ৮টি ডেমু ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। রোববার থেকে লোকোমাস্টাররা অতিরিক্ত কাজ না করার সিদ্ধান্ত নেওয়ায় এই সংকট শুরু হয়। বাতিল হওয়া আটটি ট্রেন চট্টগ্রামের নাজিরহাট ও দোহাজারী রুটে চলাচল করে। এতে করে সাধারণ যাত্রীদের ভোগান্তিতে পড়েতে হয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চল নিয়ন্ত্রক কক্ষ থেকে রাতে বিষয়টি নিশ্চিত করা হয়।

সূত্র জানায়, লোকোমাস্টাররা অতিরিক্ত কাজ না করায় নাজিরহাট ও দোহাজারী রুটের আপ এবং ডাউনের আটটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়। লোকোমাস্টার, গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটিই) রানিং স্টাফ বলা হয়। তারা দিনে ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা মাইলেজ বা রানিং ভাতা হিসাবে পেতেন। আগে ভাতার ৭৫ শতাংশ পার্ট অব পে হিসাবে ধরে পেনশনে যোগ হতো। ২০২২ সালে অর্থ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানায়, রানিং স্টাফদের মাইলেজ ভাতা পেনশনে যোগ হবে না। ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশিও হতে পারবে না। এরপর থেকে দফায় দফায় আন্দোলন করছেন রানিং স্টাফরা।

এ প্রসঙ্গে রানিং স্টাফ ঐক্য পরিষদের চট্টগ্রাম বিভাগের আহ্বায়ক মো. মুজিবুর রহমান বলেন, চাকরিবিধি অনুযায়ী আমাদের কর্মঘণ্টা ৮ ঘণ্টা। কিন্তু বেশিরভাগ রানিং স্টাফদের অতিরিক্ত সময়ে কাজ করানো হলেও রেলওয়ে অতিরিক্ত সুবিধা দেয় না। তাই আমরা অতিরিক্ত কাজ বাদ দিয়েছি। এটি সাধারণ লোকোমাস্টাদের সিদ্ধান্ত। এত দিন ২২০০ লোকোমাস্টারের দায়িত্ব ৯০০ লোকোমাস্টার পালন করে আসছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম