Logo
Logo
×

সারাদেশ

শেষ হচ্ছে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, মাছ ধরার জন্য প্রস্তুত জেলেরা

Icon

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ: ২৩ জুলাই ২০২৩, ০২:৩০ পিএম

শেষ হচ্ছে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, মাছ ধরার জন্য প্রস্তুত জেলেরা

সাগরে মাছ ধরার ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে রোববার রাত ১২টার পর। লক্ষ্মীপুরের রায়পুরসহ সারা দেশের জেলেরা নৌকা-জালসহ প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে সাগরে যাওয়ার প্রস্তুতি শেষ করেছেন। 

দীর্ঘ বিরতির পর সাগরে মাছ ধরতে পারায় জেলেদের মধ্যে উৎসবের আমেজ তৈরি হয়েছে। তারা এতদিন ধারদেনা করে অনেক কষ্টে দিন কাটিয়েছেন। এখন সাগরে পর্যাপ্ত ইলিশ পেলে সেই দেনা পরিশোধ করতে পারবেন এমন আশায় বুক বেঁধেছেন তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকার মাছের উৎপাদন, সুষ্ঠু প্রজনন এবং মৎস্যসম্পদ সংরক্ষণে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সামুদ্রিক জলসীমায় সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এ ৬৫ দিন বেকার হয়ে পড়া নিবন্ধিত জেলেদের ৮৬ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়। তবে অভিযোগ রয়েছে, নিষেধাজ্ঞা শেষ হলেও পুরো চাল পাননি অনেকে। এতে তারা পরিবারের সদস্যদের নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

উপজেলা মৎস্য বিভাগ জানিয়েছে, তালিকাভুক্ত জেলেদের প্রথম দফায় ৫৬ কেজি করে চাল দেওয়া হয়েছে। সহসায় বাকি চাল বিতরণ করা হবে। 

জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম যুগান্তরকে বলেন, সমুদ্রগামী জেলেরা দীর্ঘদিন অলস অবস্থায় সময় কাটিয়েছেন। এখন পুরোদমে তারা সাগরে যাওয়ার জন্য প্রস্তুত। খাদ্য সহায়তার দ্বিতীয় ভাগের চাল এখনো বিতরণ করা হয়নি। শিগগিরই তা দেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম