Logo
Logo
×

সারাদেশ

বংশী নদীর পাশের জমি ইজারার নথি তলব, ইউএনওকে ভর্ৎসনা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৯:৫০ পিএম

বংশী নদীর পাশের জমি ইজারার নথি তলব, ইউএনওকে ভর্ৎসনা

ফাইল ছবি

সাভারের বংশী নদীর পাশের জমি ইজারা দেওয়ার সব নথি তলব করেছেন হাইকোর্ট। ১ আগস্টের মধ্যে সাভারের নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) এসব নথি আদালতে জমা দিতে বলা হয়েছে। মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিল-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। রিটকারী আইনজীবী ব্যারিস্টার বাকির হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

২০ জুন সাভারের বংশী নদীর পারে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর আবার দখল হয়ে যাওয়ায় তার ব্যাখ্যা দিতে ইউএনওকে তলব করেন হাইকোর্ট। আদালতের তলবে মঙ্গলবার হাজির হয়েছিলেন ইউএনও মাজহারুল ইসলাম। 

তিনি আদালতে বলেন, বংশী নদীর আশপাশের খাসজমি জেলা প্রশাসন লিজ দিয়েছে। এ সময় আদালত নির্ধারিত সময়ে প্রতিবেদন না দেওয়ায় ইউএনওকে ভর্ৎসনা করেন।

আইনজীবী বাকির হোসেন বলেন, হাইকোর্ট বংশী নদীর জায়গা দখলমুক্ত করে সাভারের ইউএনওকে প্রতিবেদন দিতে বলেছিলেন। কিন্তু তিনি প্রতিবেদন দেননি। এমনকি নদীর জায়গা দখলমুক্ত করেননি। এ কারণে আমরা তার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছিলাম। আদালত সেই আবেদনের শুনানি নিয়ে সাভারের ইউএনওকে তলব করেছিলেন।

সাভারের বংশী নদী দখল বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মাত্র চার মাস আগে উচ্ছেদ অভিযানে দখলমুক্ত করা সাভারের বংশী নদীর জায়গা দখলের উৎসব শুরু হয়েছে। উচ্ছেদ করা টিনের স্থাপনার জায়গায় নজরদারির অভাবে এবার নির্মিত হচ্ছে পাকা স্থাপনা। তা-ও দিনের বেলায়। প্রশাসনকে ‘ম্যানেজ’ করতে ব্যবসায়ী সমবায় সমিতির নামে দখলদারদের কাছ থেকে চাঁদা তোলা হচ্ছে। এ চাঁদা-বাণিজ্যের পরিমাণ প্রায় অর্ধকোটি টাকা। এ দখল চলছে সাভারের নামাবাজার এলাকায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম