Logo
Logo
×

সারাদেশ

স্বপ্নজয়ের সারথি ঢাকা জেলা প্রশাসন, তৃতীয় লিঙ্গের সংগঠনকে অর্পিত সম্পত্তি প্রদান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৩, ০৬:৩০ পিএম

স্বপ্নজয়ের সারথি ঢাকা জেলা প্রশাসন, তৃতীয় লিঙ্গের সংগঠনকে অর্পিত সম্পত্তি প্রদান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক মডেলের অন্যতম লক্ষ্য হচ্ছে সমাজের সব স্তর, শ্রেণি, পেশা ও লিঙ্গের উন্নয়ন তথা সামগ্রিক উন্নয়নের মাধ্যমে আগামীর উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করা। তারই ধারাবাহিকতায় হাজার বছরের বাঙালি সভ্যতার ইতিহাসে হিজড়া জনগোষ্ঠীদের প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেওয়া হয় ১১ নভেম্বর। 

এরপর থেকে আমাদের চিরচেনা সমাজের অপাংক্তেয় ও অচ্ছুৎ এই জনগোষ্ঠীর উন্নয়ন, সুযোগ ও সাম্যের আধুনিক ধারায় প্রবেশ করে। একে একে উন্মোচিত হতে থাকে ভোটাধিকারপ্রাপ্তি, জনপ্রতিনিধি হওয়ার ও কর্মসংস্থান লাভের সুযোগ। 

দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী ঢাকা জেলা প্রশাসন একই অন্তর্ভুক্তিমূলক চেতনায় বলীয়ান হয়ে নিরন্তর কাজ করে চলেছে। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় শামিল করতে নিয়েছে নানা পদক্ষেপ। তারই ধারাবাহিকতায় ঢাকা জেলার তৃতীয় লিঙ্গের সামাজিক সংগঠন “স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশন”-কে ডেমরা রাজস্ব সার্কেলের মোট ১৫ শতক অর্পিত সম্পত্তি ইজারা দিয়েছে ঢাকা জেলা প্রশাসন। 

১৩ জুলাই ২০২৩ ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে উক্ত অর্পিত সম্পত্তির বরাদ্দপত্র প্রদান করেন ঢাকা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। 

তিনি বলেন, তৃতীয় লিঙ্গের সব সদস্য দেশের গুরুত্বপূর্ণ নাগরিক। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ বিনির্মাণে নারী, পুরুষ ও তৃতীয় লিঙ্গের সবাইকে একযোগে কাজ করতে হবে। তৃতীয় লিঙ্গের সব সদস্যকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে ও তাদের উন্নয়ন সর্বাগ্রে প্রয়োজন। ঢাকা জেলা প্রশাসন ইতোমধ্যে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠন ও অস্বচ্ছল জাতীয় ব্যক্তিত্বকে অর্পিত ও খাস সম্পত্তি প্রদানের যে উদ্যোগ গ্রহণ করেছে তারই পথচলায় আজ আমরা তৃতীয় লিঙ্গের সামাজিক সংগঠন স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনকে ডেমরা এলাকায় ১৫ শতাংশ অর্পিত সম্পত্তি প্রদান করেছি। স্বপ্নজয়ের স্বপ্নের বীজ এখানেই রোপিত হোক। ঢাকা জেলা প্রশাসন স্বপ্নজয়ের এই অদম্য অগ্রযাত্রায় সর্বদা সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। 

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিবলী সাদিক, সিনিয়র সহকারী কমিশনার (অর্পিত সম্পত্তি শাখা) সাখাওয়াত জামিল সৈকত প্রমুখ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম