Logo
Logo
×

সারাদেশ

লোকসানের আশঙ্কায় ভারত থেকে আসেনি কাঁচামরিচ

Icon

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩, ১১:০৬ পিএম

লোকসানের আশঙ্কায় ভারত থেকে আসেনি কাঁচামরিচ

ঈদুল আজহার ছুটি শেষে টানা ছয় দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকার পর আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। সোমবার বেলা ১১টায় পণ্যবোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে। সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভারত থেকে ৮৭টি ট্রাক বিভিন্ন পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশ করে। তবে লোকসানের আশঙ্কায় ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ রেখেছে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা। দেশের বাজারে আবারো দাম বাড়লে অথবা ভারতের বাজারে দাম কিছুটা কমলে আবারো কাঁচামরিচ আমদানি করবেন বলে জানান তারা।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, বর্তমানে বাংলাদেশে যে কাঁচামরিচের দাম রয়েছে এতে ভারত থেকে পণ্যটি আমদানি করলে কেজিপ্রতি ৫০ থেকে ৬০ টাকা লোকসান গুনতে হবে। বর্তমানে ভারতের মোকামে কাঁচামরিচ প্রতি কেজি ১১০ থেকে ১২০ রুপি দরে কিনতে হচ্ছে। এর সঙ্গে পরিবহণ খরচ ১৫ টাকা, যা বাংলাদেশি টাকায় ১৫০ টাকার মতো পড়ছে। কাস্টমসে শুল্ক, বন্দর চার্জ ও অন্যান্য খরচ বাবদ কেজিপ্রতি খরচ হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। এমন অবস্থায় ভারত থেকে এক কেজি কাঁচামরিচ আমদানিতে আমাদের মূল্য দাঁড়াচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকা। যার ফলে লোকসান থেকে বাঁচতে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ করে দিয়েছেন।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী ইউসুফ আলী বলেন, ঈদের ছুটি শেষে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের ১১ জন আমদানিকারক ৪ হাজার ২০০ টন কাঁচামরিচ আমদানির অনুমতি পেয়েছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম