Logo
Logo
×

সারাদেশ

ত্রাণ নয় পুনর্বাসন চান সেন্টমার্টিনের ক্ষতিগ্রস্ত মানুষ

Icon

নাছির উদ্দীন রাজ, টেকনাফ (কক্সবাজার)

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১১:০৭ পিএম

ত্রাণ নয় পুনর্বাসন চান সেন্টমার্টিনের ক্ষতিগ্রস্ত মানুষ

ঘূর্ণিঝড় মোখার আঘাতে ক্ষতিগ্রস্ত হওয়া কক্সবাজার টেকনাফ সেন্টমার্টিনের মানুষ আর ত্রাণ চান না। তাদের এখন একমাত্র চাওয়া বসবাসের জন্য মোখাতে বিধ্বস্ত হওয়া ঘরবাড়ি যেন পুনর্বাসন করতে পারেন তেমন সাহায্য। পাশাপাশি দ্বীপ রক্ষায় চারপাশ হতে টেকসই একটি বেড়িবাঁধ নির্মাণ যাতে হয় সেই কামনাও করেছেন।

তবুও বিপদের মুহূর্তে যে সমস্ত প্রতিষ্ঠান বা সংস্থা সেন্টমার্টিন তাৎক্ষণিক ত্রাণ দিয়ে দ্বীপের মানুষের পাশে দাঁড়িয়েছেন তাদের তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন স্থানীয়রা। 

তথ্য সূত্রে জানান গেছে, ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের দুই দিন অতিবাহিত হয়ে গেলেও ইতোমধ্যে শুধুমাত্র তাদের জন্য ত্রাণ ছাড়া বড় ধরনের কোনো কিছু এখনো দ্বীপে পৌঁছায়নি। তাই যত দ্রুত সম্ভব দ্বীপের ক্ষতিগ্রস্ত হওয়া মানুষ দের জন্য পুনর্বাসন ব্যবস্থা করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান দ্বীপবাসীর। 

এ বিষয়ে সেন্টমার্টিন পশ্চিমপাড়ার ১নং ওয়ার্ডের বাসিন্দা নুর মোহাম্মদ যুগান্তরকে জানান, এ মুহূর্তে সেন্টমার্টিনবাসীর জন্য সব চেয়ে বড় প্রয়োজন যাদের ঘরবাড়ি মাঠির সঙ্গে মিশে গেছে তাদের দ্রুত পুনর্বাসন করা হয়। প্রয়োজনে সরকার বা কোনো সংস্থার পক্ষ হতে সে ঘর গাছ, বাঁশ বা ত্রিপলের হোক। আর যাদের আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের মেরামতের ব্যবস্থা করে দেওয়া। 

তিনি আরও জানান, সেন্টমার্টিনের মানুষ যেভাবে হোক ভবিষ্যতে তাদের চলার জন্য চাল, তেল, ডালসহ অনেক কিছু খাদ্যসামগ্রী সংরক্ষণ করে রেখেছে। সুতরাং ত্রাণসামগ্রী না দিয়ে যদি সম্ভব হয় নগদ কিছু টাকা অথবা টিন, গাছ ক্রয় করে দেওয়া হয়। 

নাম প্রকাশে অনিচ্ছুক সেন্টমার্টিনের এক বাসিন্দা যুগান্তরকে জানান, যদি ভবিষ্যতে ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেন্টমার্টিনের ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ত্রাণ বা কোনো কিছু দেওয়া হয় তাহলে সে ত্রাণ কার্যক্রমে যেন সরকারে একজন উচ্চপদস্থ কর্মকর্তা বা প্রতিনিধি যথাসময়ে উপস্থিত থাকেন। না হয় বিভিন্ন মাধ্যমে অনিয়ম ও স্বজনপ্রীতি হতে পারে বলে ধারণা করছি।

এদিকে পুরো উপজেলায় ঘূর্ণিঝড় মোখার আঘাতে ক্ষতিগ্রস্তদের সংখ্যা ২ হাজার হলেও শুধু মাত্র সেন্টমার্টিনে ১২শ বলে জানিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। 

এ বিষয়ে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এরফানুল হক চৌধুরী যুগান্তরকে জানান, বুধবার থেকে সেন্টমার্টিনে ঘূর্ণিঝড় মোখার আঘাতে ক্ষতিগ্রস্তদের জন্য টিন, বাঁশ ও নগদ অর্থ প্রদান করা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম