Logo
Logo
×

সারাদেশ

এখনো ফেরেনি অনেক মাছ ধরার ট্রলার

Icon

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি

প্রকাশ: ১৩ মে ২০২৩, ১১:০২ পিএম

এখনো ফেরেনি অনেক মাছ ধরার ট্রলার

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, রোববার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় মোখা। ইতোমধ্যে সব উপকূল থেকে গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া মাছ ধরার ট্রলারকে নিরাপদে সরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার বিকাল থেকে সব ধরনের নৌযান চলাচলেও দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। 

শুক্রবার রাতে আবহাওয়া অধিদপ্তর থেকে ৮ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হলেও নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার বেশির ভাগ ঘাটে এখনো ফিরে আসেনি অনেক মাছ ধরার ট্রলার। 

হাতিয়ার কাটাখালি ঘাট, আমতলি ঘাট, জঙ্গোলিয়া ঘাট, মুক্তারিয়া ঘাট ও চেয়ারম্যান ঘাটসহ বিভিন্ন ঘাট ঘুরে জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঘূর্ণিঝড়ের কথা জানার পরও গত ৮, ৯ ও ১০ মে বিভিন্ন ঘাট থেকে মাছ ধরতে গভীর সমুদ্রে যায় প্রায় ৮ থেকে ৯০০ ট্রলার। যার মধ্যে শুক্রবার বিকাল পর্যন্ত ঘাটে ফিরেছে এর অর্ধেক মাছ ধরার ট্রলার, অনেকের সঙ্গে মোবাইলে কথা হয়েছে এবং যারা সিগনাল সম্পর্কে জানেন রাতের মধ্যে ফিরে আসবেন তারা। এছাড়া অনেকগুলো ট্রলার নেটওয়ার্কে বাইরে থাকা তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। 

হাতিয়া বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নবির উদ্দিন জানান, উপজেলার আটটি ইউনিয়নে ছোট-বড় মাছ ধরার ঘাট রয়েছে প্রায় ৪০টি। এসব ঘাট থেকে মাছ শিকারে নদী ও গভীর সমুদ্রে যায় প্রায় সাড়ে চার হাজার ট্রলার। যার মধ্যে গভীর সমুদ্রে মাছ শিকার করে অন্তত এক হাজার ট্রলার। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোখার উৎপত্তির পর থেকে উপকূলে জেলেদের নিরাপদে সরে আসার জন্য সরকারিভাবে চালানো হয় বিভিন্ন প্রচার-প্রচারণা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কায়সার খসরু বলেন, বোট মালিক, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ বোট সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ওই ট্রলারগুলোর ঘাটে ফেরানোর চেষ্টা করা হচ্ছে। এছাড়া শনিবার সকালে সাগরে থাকা ট্রলারের বিষয়ে নৌবাহিনী ও কোস্টগার্ডকে অবগত করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম