Logo
Logo
×

সারাদেশ

যেভাবে জানা যাবে মোখার আপডেট

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০১:৩৮ পিএম

যেভাবে জানা যাবে মোখার আপডেট

চট্টগ্রাম জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশন (চসিক) এর যৌথ উদ্যোগে ঘূর্ণিঝড় মোখার আপডেট খবর জানাতে পৃথক কন্ট্রোল রুম চালু করা হয়েছে। এসব কন্ট্রোল রুমে ফোন করে ঘূর্ণিঝড়ের আপডেট নিতে পারবেন সাধারণ মানুষ।

জেলা প্রশাসনের কন্ট্রোল রুমের নম্বর হলো- ০২৩৩৩৩-৫৭৫৪৫ ও ০১৮৮২৭১১৫৬১ এবং চসিকের কন্ট্রোল রুমের নম্বর হলো ০১৮৯৪-৮৮৩০০২ ও ০২৩৩৩৩৬৭৭৬১। এছাড়া ইপসা (এনজিও) নম্বর (০১৮১৯৩২১৪৩২) এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কমিটি (সিপিপি) উপ-পরিচালকের নম্বরে (০২৩৩৩৩৭৯০৪১ ও ০১৭১২০২৬৩০৪) ফোন করে ঘূর্ণিঝড়ের আপডেট নেওয়া যাবে।
জেলা প্রশাসন জানায়, ঘূর্ণিঝড় মোখার সম্ভাব্য ক্ষতি কমাতে চট্টগ্রাম শহর ও বিভিন্ন উপজেলা মিলিয়ে প্রস্তুত করা হয়েছে ১ হাজার ৩০টি আশ্রয়কেন্দ্র।

এসব আশ্রয়কেন্দ্রের ধারণক্ষমতা ৫ লাখ এক হাজার ১১০ জন। জেলায়  ৮ হাজার ৮৮০ জন সিপিপি স্বেচ্ছাসেবক ও রেড ক্রিসেন্ট সোসাইটির ৮ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। তারা আবহাওয়ার বার্তা প্রচার করছে। প্রস্তুত রাখা হয়েছে নৌবাহিনী ও কোস্ট গার্ডের রেসকিউ বোট ও মেডিকেল টিম। পর্যাপ্ত সরঞ্জামসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম প্রস্তুতও রাখা হয়েছে।

জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সম্ভাব্য দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। উপকূলীয় ও পাহাড়ি এলাকায় মানুষকে সচেতন করতে মাইকিং কার্যক্রম চলমান রয়েছে। সাধারণ মানুষ নিরাপদের স্থানান্তর করতে আমি নিজে শুক্রবার দিবাগত রাত ২টা পর্যন্ত বাড়ি বাড়ি গিয়েছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম