Logo
Logo
×

সারাদেশ

ব্রহ্মপুত্রে ৩ কিলোমিটারব্যাপী স্নানোৎসব

Icon

ময়মনসিংহ ব্যুরো

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৯:৩৮ পিএম

ব্রহ্মপুত্রে ৩ কিলোমিটারব্যাপী স্নানোৎসব

হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব অষ্টমীর স্নানোৎসব উপলক্ষ্যে ময়মনসিংহের পুরাতন ব্রহ্মপুত্র নদের দুপাড়ে হাজারও পুণ্যার্থীর ঢল নামে। 

বুধবার ভোর থেকেই নগরীর কাঁচারীঘাট, থানাঘাট, কালীবাড়িঘাট ও নদের ওপারে শম্ভুগঞ্জ ঘাটসহ নদের দুই তীরে প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে অষ্টমীর স্নানোৎসবে মেতে উঠেন পুণ্যার্থীরা। উৎসব ঘিরে নদ তীরবর্তী এলাকায় ও দুর্গাবাড়ী মন্দিরসহ শহরের বিভিন্ন স্থানে বসে অষ্টমীর মেলা। 

সরেজমিন দেখা যায়, ভোর থেকেই ‘হে ভগবান ব্রহ্মপুত্র, হে লৌহিত্র, আমার পাপহরণ কর’ মন্ত্র উচ্চারণ করে ফুল, কলা, আম, ডাব ও হরতকিসহ পুণ্যযাত্রীরা ভক্তিমন্ত্রের সঙ্গে সঙ্গে জলে ডুব দেন। পাপমোচনের বাসনায় প্রতি বছরই অষ্টমী তিথিতে দেশের বিভিন্ন জেলা থেকে ব্রহ্মপুত্র নদে পুণ্যার্থীরা ভিড় জমায় স্নানোৎসবে।  ভোর ৫টা থেকে দুপুর পর্যন্ত কয়েকটি ঘাটে চলে এ স্নানোৎসব। এছাড়া জেলার বেগুনবাড়ি, বিদ্যাগঞ্জ, পিয়ারপুর, কালিরবাজার, ধলা, রৌহাসহ কয়েকটি স্থানের ব্রহ্মপুত্র নদে পুণ্যার্থীরা অষ্টমীর স্নান ও পূজা সম্পন্ন করেন।

এদিন ব্রহ্মপুত্র নদে স্নান করলে পুণ্যলাভ হবে এবং ঈশ্বরের সন্তুষ্টি অর্জন করে পাপমোচন হবে বলে এ বিশ্বাসে স্নানে অংশ নেন ভক্তরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম