Logo
Logo
×

সারাদেশ

বিলুপ্তপ্রায় মদনটাক বন বিভাগে হস্তান্তর

Icon

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশ: ২৪ মার্চ ২০২৩, ০৮:০৯ পিএম

বিলুপ্তপ্রায় মদনটাক বন বিভাগে হস্তান্তর

দিনাজপুরের বীরগঞ্জে উদ্ধারকৃত বিলুপ্তপ্রায় মদনটাক পাখিটি চিকিৎসাসেবা শেষে বন বিভাগের কাছে হস্তান্তর করেছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।

শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে বনবিভাগের কর্মকতাদের কাছে পাখিটি হস্তান্তর করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের লাইভস্টক প্রোভাইডার মো. মনতাজুল ইসলাম বলেন, বৃহস্পতিবার বিকালে উপজেলার শতগ্রাম ইউনিয়নের প্রসাদপাড়া গ্রামের চৌরাস্তা সংলগ্ন এলাকায় বাঁশবাগানে একটি বড় পাখি এসে পড়ে। পাখিটি খুব দুর্বল হওয়ার কারণে উড়াতে পারছে না এবং এলাকার লোকজন ধরার জন্য চেষ্টা করছে এমন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে ছুটে যাই। সেখানে গিয়ে পাখিটিকে উদ্ধার করে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে নিয়ে আসা হয়। পরে পাখিটিকে চিকিৎসাসেবা দিয়ে শুক্রবার সকালে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বীরগঞ্জ সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিরঞ্জন রায় জানান, উদ্ধারকৃত এই পাখিটির নাম মদনটাক। পাখিটি বাংলাদেশে বিলুপ্তির পথে। দেশে আনাচে-কানাচে কিছু পাখি দেখা গেলেও কিন্তু বড় বড় গাছ না থাকায় এবং মানুষের অস্বাভাবিক আচরণে তারা খাদ্য আহরণ ও বসবাসের স্বাভাবিক পরিবেশ হারিয়ে ফেলেছে। এ কারণে খাদ্যের খোঁজে তারা দেশের বিভিন্ন প্রান্তে ছুটে চলে। খাদ্যের খোঁজে ছুটতে ছুটতে এ সময় দুর্বল লোকালয়ে এসে পড়ে। এ সময় দুষ্ট প্রকৃতির মানুষ তাদের আহত করে। ঠিক এমনই সংবাদে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর পাখিটিকে উদ্ধার করে চিকিৎসাসেবা দেয়। 

উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. শামিমা বেগম বলেন, আমরা প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়ায় পাখিটি এখন অনেক সুস্থ। তবে এখনো কিছুটা দুর্বল থাকলেও অব্যাহত চিকিৎসাসেবায় দ্রুত সুস্থ হয়ে উঠবে। 

পাখিটির ওজন বর্তমানে ২ কেজি ৮০০ গ্রাম বলে তিনি জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ওসমান গনি বলেন, লোকালয়ে পাখিটির অবস্থানের সংবাদ পেয়ে দ্রুত উদ্ধার করে নিয়ে আসা হয়। উদ্ধারের পর আমরা নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসাসেবা দিয়েছি। পাখিটির দ্রুত সুস্থ হয়ে যেন আবার প্রকৃতিতে ফিরে যেতে পারে সেই লক্ষ্যে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থাপত্র, ওষুধ এবং খাদ্য তালিকাসহ আনুষ্ঠানিকভাবে বন বিভাগ কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রতিটি বন্যপ্রাণী আমাদের জাতীয় সম্পদ। আমরা আশা করব লোকালয়ে আসা বন্যপ্রাণীদের ক্ষতিসাধন না করে তাদের উদ্ধারে দেশের প্রতিটি মানুষ সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন।

পাখি হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সামাজিক বন বিভাগের মালি মো. আব্দুর রহমান এবং স্থানীয় গণ্যমাধ্যমকর্মীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম