Logo
Logo
×

সারাদেশ

সর্বত্র বাংলা ভাষার প্রচলন করতে হবে: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

Icon

নেত্রকোনা প্রতিনিধি 

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪০ পিএম

সর্বত্র বাংলা ভাষার প্রচলন করতে হবে: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

নেত্রকোনায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে জেলা শহরের ছোটবাজার এলাকায় কেন্দ্রীয় শহিদ মিনারে রাত ১২টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলন করে দিবসের সূচনা করেন নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান।

শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান, জেলা জজ আদালত, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, সিপিবি, মুক্তিযোদ্ধা সংসদ, উদীচী, মহিলা পরিষদ, প্রথম আলো বন্ধুসভা, স্বাবলম্বী উন্নয়ন সমিতি, নারী প্রগতি, প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, সংগঠন ও প্রতিষ্ঠান। 

সকালে অনুষ্ঠিত হয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রভাতফেরি। এছাড়া চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

নেত্রকোনা শহরের ছোট বাজার এলাকায় শহিদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভায় প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছে। ভাষা আন্দোলনকে কেন্দ্র করেই মহান মুক্তিযুদ্ধের সংগ্রামে আমরা ঝাঁপিয়ে পড়েছিলাম। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম ১৯৪৮ সালের ১১ সেপ্টেম্বর বাংলা ভাষা আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হন। আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা পৃথিবীতে স্বীকৃত। 

তিনি বলেন, যে পাকিস্তানিরা একুশে ফেব্রুয়ারিতে আমাদের সালাম, বরকত, রফিক, জব্বারদের হত্যা করেছিল, সেই পাকিস্তানিরাও এ দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছে। কিন্তু বাংলা ভাষার প্রচলন যেভাবে হওয়ার কথা ছিল সেটা এখনো আমরা করতে পারিনি। সর্বক্ষেত্রে বাংলা ভাষার পূর্ণ প্রচলন যাতে করতে পারি এ জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। 

এদিকে দুপুরে শহরের রাজুর বাজার এলাকায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে আলোচনা সভা হয়। বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপাচার্য গোলাম কবীর।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম