Logo
Logo
×

সারাদেশ

২৩ লাখ টাকাসহ আটক সেই রাজস্ব কর্মকর্তা মুকুলের বিরুদ্ধে মামলা

Icon

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৩ পিএম

২৩ লাখ টাকাসহ আটক সেই রাজস্ব কর্মকর্তা মুকুলের বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

বেনাপোল কাস্টমস হাউসে কর্মরত সহকারী রাজস্ব কর্মকর্তা খন্দকার মুকুল হোসেন ঢাকা বিমানবন্দরে ২৩ লাখ টাকাসহ আটক হওয়ার ছয় মাস পর গত রোববার মামলা করেন যশোর জেলা দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক যশোরে জেলা কার্যালয়ের উপপরিচালক আল আমিন বাদী হয়ে মামলাটি করেছেন।  মামলার পর তদন্ত কাজ শুরু করেছে দুদক। 

মামলার আসামি সহকারী রাজস্ব কর্মকর্তা খন্দকার মুকুল হোসেন।  বেনাপোলের বেশ কয়কটি সূত্র জানায়, আটক টাকা সাময়িক বরখাস্ত হওয়া বেনাপোল কাস্টমস হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা মুকুল হোসেনের নয়।  তিনি শুধুমাত্র টাকার বাহক।  

টাকার মালিক বেনাপোল কাস্টমস হাউসের শুল্কায়ন গ্রুপ-২-এর দায়িত্বরত ডেপুটি কমিশনার তানভীর হোসেনের।  ঢাকায় ২৩ লাখ টাকা আটক হওয়ার পর পরই তিনি ঘুস খাওয়া বন্ধ করে দেন।  তিনি ব্যবসায়ীদের জিম্মি করে তার সিপাহী আব্দুল হাকিমের মাধ্যমে ফাইল প্রতি ৫ থেকে ১০ হাজার টাকা করে ঘুস আদায় করতেন।  দীর্ঘদিন ধরে বেনাপোল কাস্টমস হাউসে কর্মরত আছেন তিনি।

খন্দকার মুকুল হোসেনের বাড়ি টাঙ্গাইলে বলে জানা গেছে।  ২০২২ সালের ২৫ আগস্ট ঘুসের টাকাসহ ঢাকায় বিমানবন্দরে আটক হন তিনি।  এ ঘটনায় বেনাপোল কাস্টম হাউসসহ গোটা বন্দর এলাকায় তোলপাড় শুরু হয়। 

মামলা সূত্রে জানা গেছে, খন্দকার মুকুল হোসেন ২০১০ সালে জাতীয় রাজস্ব বোর্ড ঢাকাতে ক্যাশিয়ার পদে চাকরিতে যোগদান করেন।  পরবর্তীতে ২০১৭ সালের তিনি সহকারী রাজস্ব কর্মকর্তা পদে উন্নীত হন।  তিনি ২০২০ সালের নভেম্বরে বেনাপোল কাস্টম হাউজে যোগদান করেন।

ঢাকায় চাকরির সুবাদে বিভাগীয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সখ্যতা গড়ে ওঠে।  বেনাপোল কাস্টম হাউজে ডিসি তানভীরের প্রতি সপ্তাহের ঘুসের টাকা তার ঢাকার বাসায় পৌঁছে দিতেন মুকুল হোসেন।  ২০২২ সালের ২৬ আগস্ট সকালে মুকুল হোসেন ঢাকার যাওয়ার জন্য যশোর বিমানবন্দরে আসেন।

বিমানবন্দরে বন্দরের স্ক্যানিং মেশিনে তার বহন করা ব্যাগে বিপুল পরিমাণ টাকা দেখা যায়।  পরে বিষয়টি ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গোয়েন্দা কর্তৃপক্ষকে অবহিত করে যশোর বিমানবন্দর সিকিউরিটি বিভাগ।

অভিযোগের প্রেক্ষিতে ঢাকা বিমানবন্দরে মুকুলের ব্যাগ তল্লাশি করে ২২ লাখ ৯৯ হাজার টাকার উদ্ধার করা হয়।  প্রাথমিক জিজ্ঞাসবাদে মুকুল ওই টাকার উৎস জানাতে ব্যর্থ হয়।  ঘটনার পরপরই মুকুলকে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

দুদক যশোর কার্যালয়ের উপপরিচালক আল আমিন জানান, বেনাপোল কাস্টমস হাউসে কর্মরত সহকারী রাজস্ব কর্মকর্তা খন্দকার মুকুল হোসেনের বিরুদ্ধে তিনি নিজে বাদী হয়ে মামলা করেছেন।  মামলাটির তিনি নিজেই তদন্ত করছেন। 

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর হোসেন বলেন, ‘ঢাকা বিমানবন্দরে ২৩ লাখ টাকা আটকের সঙ্গে আমার কোনো সংশ্লিষ্টতা নেই।  এ বিষয়ে আমি কিছুই জানি না। ‘

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম