Logo
Logo
×

সারাদেশ

সার্ভার হ্যাক করে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি

চট্টগ্রামে পুলিশের অভিযানে আটক ৩

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০৬ এএম

চট্টগ্রামে পুলিশের অভিযানে আটক ৩

চট্টগ্রামে রোহিঙ্গাদের জন্মনিবন্ধন সনদ ও পাসপোর্ট তৈরি করে দেওয়া চক্রের তিন সদস্যকে আটক করেছে পুলিশ। তারা ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জন্মনিবন্ধন সার্ভার আইডি-পাসওয়ার্ড হ্যাক করে এ কাজ করত বলে জানা যায়।

এ বিষয়ে বৃহস্পতিবার বিকালে জেলা পুলিশ সুপার কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হয়। এর আগে আজ দুপুরে ও বুধবার নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটকদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।  তারা হলেন- মো. আরিফ, জসিম উদ্দিন ও মো. তারেক।  তাদের কাছ থেকে তিনটি স্মার্ট মোবাইল ফোন ও ফোনে রাখা ভুয়া জন্মনিবন্ধন সনদের পিডিএফ ফাইল ও ছবি উদ্ধার করা হয়েছে।

জেলা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ বলেন, চন্দনাইশ থানার দোহাজারী পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভার অনলাইন জন্মনিবন্ধন সার্ভার আইডি ও পাসওয়ার্ড হ্যাক করে একটি চক্র রোহিঙ্গাদের জন্মনিবন্ধন সনদ তৈরি করে দিচ্ছে। পাশপাশি ভুয়া জন্মনিবন্ধন সনদ ব্যবহার করে রোহিঙ্গাদের পাসপোর্ট পেতে সহায়তা করে আসছিল তারা।

গ্রেফতার আরিফ তার বোন পরিচয় দিয়ে চন্দনাইশ পৌরসভার দক্ষিণ গাছবাড়িয়ার আবুল হাসেমের মেয়ে আফরোজা আক্তারের পাসপোর্ট আবেদনের ভেরিফিকেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জেলা গোয়েন্দা শাখার (ডিএসবি) সংশ্লিষ্ট অফিসারের কাছে উপস্থাপন করেন। এটি করতে গেলে ভুয়া ঠিকানায় রোহিঙ্গাদের পাসপোর্টের আবেদনের বিষয়টি সামনে আসে।

ওই পাসপোর্ট আবেদনে দেওয়া বর্তমান ও স্থায়ী ঠিকানা ঠিক ছিল না। এর সূত্র ধরে প্রথমে আরিফকে আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদে ভুয়া ঠিকানায় রোহিঙ্গাদের জন্মনিবন্ধন, এনআইডি ও পাসপোর্ট করে দেওয়ার চেষ্টার বিষয়টি স্বীকার করে। তার স্বীকারোক্তি ও তথ্যে জসিম উদ্দিন ও তারেককে আটক করা হয়।

শফিউল্লাহ যুগান্তরকে আরও বলেন, ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জন্ম নিবন্ধন সার্ভার আইডি-পাসওয়ার্ড হ্যাক করে রোহিঙ্গাদের জন্মনিবন্ধন সনদ ও পাসপোর্ট তৈরি করে দেওয়া চক্রের তিন সদস্যকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম