Logo
Logo
×

সারাদেশ

কীটনাশক ছাড়া নিরাপদ সবজি চাষে লাভবান হচ্ছেন কৃষক

Icon

রোকন উদ্দিন লস্কর, মাধবপুর (হবিগঞ্জ) থেকে

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩, ১১:০৩ এএম

কীটনাশক ছাড়া নিরাপদ সবজি চাষে লাভবান হচ্ছেন কৃষক

হবিগঞ্জের মাধবপুরে কীটনাশক ছাড়া নিরাপদ সবজি চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। বিভিন্ন ধরনের সবজি চাষ করে ভাগ্য বদলেছে কয়েকশ’ কৃষকের।

কীটনাশক ছাড়া নিরাপদ সবজি চাষ করা হচ্ছে শতভাগ জৈব পদ্ধতিতে। ব্যবহার করা হচ্ছে না কোন ধরনের রাসায়নিক সার ও কীটনাশক। তাই, এসব সবজির দামও যেমন বেশি পাচ্ছেন কৃষকরা, তেমনি বাজারে চাহিদাও রয়েছে প্রচুর। এখন ব্যস্ত সময় পার করছেন কৃষি বিভাগের একটি প্রকল্পের ৫শ’ চাষী।

মাধবপুর উপজেলার চৌমুহনী এলাকায় নতুন পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের ব্যাপক আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার মো. আল মামুন হাসান জানান, পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনে চৌমুহনী ইউনিয়নের কৃষকদের মধ্য হতে ২০টি গ্রুপে ৫০০ জন অগ্রগামী ও আগ্রহী কৃষক নির্বাচন করা হয়।


প্রকল্প থেকে সবজি বীজ, জৈব সার, ফেরোমন ফাঁদ, আঠালো ফাঁদ, জৈব বালাইনাশক মালচিং পেপারসহ বিভিন্ন উপকরণের সুষ্ঠু ব্যবহার করায় এ সুফল পাচ্ছেন কৃষকরা।

এখন নিরাপদ বিষমুক্ত সবজি উৎপাদন করছে তারা। যা বাজার মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে। অন্যদিকে আইপিএম পদ্ধতি ব্যবহারের ফলে পরিবেশের কোন বিরূপ প্রভাব পড়ছে না।

জাতীয় পদকপ্রাপ্ত কৃষক বধু মিয়া জানান, রাসায়নিক কীটনাশক ছাড়া জৈব বালাই পদ্ধতিতে কৃষি বিভাগ থেকে ফসল উৎপাদন সম্পর্কে নতুন কিছু শিখতে পেরেছি। এ পদ্ধতির মাধ্যমে উৎপাদিত সবজি স্বাস্থ্যের জন্য ভালো।

কৃষক সৈয়দ আলী জানান, আগে আমরা মনগড়া কীটনাশক ব্যবহার করতাম। এখন করছি না। জৈব সার ফেরোমন ফাঁদ, হলুদ আঠালো ও মালচিং পেপার সম্পর্কে জানতাম না। এখন প্রশিক্ষণ নিয়ে এর ব্যবহার জেনে অনেক উপকার হয়েছে। রাসায়নিক সার কিনতে হয় না, জৈব সার ব্যবহার করা হয়। এছাড়া কীটনাশক ঔষধ ব্যবহার করা লাগে না।

পোকা মাকড় মারার জন্য ফেরোমন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ যে কারণে অনেক টাকা সাশ্রয় হচ্ছে। ফসলের গুণগত মানও ভালো হয়। টমেটো, তরমুজ, ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, মিষ্টি কুমড়া, করলা, বেগুন, চিচিংগা, কোয়াস ও সামমাম চাষ করে কৃষকদের ভাগ্য বদল হয়েছে।

নতুন পদ্ধতি চাষাবাদে এ অঞ্চলের কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। প্রকল্পভুক্ত চাষীদের পাশাপাশি উৎসাহিত হচ্ছেন এলাকার বিপুল সংখ্যক চাষী। এখানকার উৎপাদিত নিরাপদ সবজি বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে চলে যাচ্ছে।

এতে করে অল্প দিনেই অনেক কৃষক বিষমুক্ত বিভিন্ন জাতের সবজি চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। উপজেলার কৃষি অফিস সূত্র জানায়, আগের তুলনায় এখন ফসলও বৃদ্ধি পাচ্ছে

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম