Logo
Logo
×

কর্পোরেট নিউজ

আনোয়ার সিমেন্ট শীটের লিড সার্টিফিকেশন যাত্রা শুরু

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১০:৩৯ পিএম

আনোয়ার সিমেন্ট শীটের লিড সার্টিফিকেশন যাত্রা শুরু

 দেশের প্রাচীনতম শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপ মুন্সীগঞ্জের গজারিয়ায় সিমেন্ট শীট কারখানায় ‘লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন’ বা লিড সার্টিফিকেশন প্রক্রিয়া শুরু করে পরিবেশগত টেকসইতার নতুন দৃষ্টান্ত স্থাপন করছে।

কোম্পানিটি ৩৬০° টোটাল সলিউশন লিমিটেডের (টিএসএল) সঙ্গে অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করে এই যাত্রা শুরু করেছে। 

সম্প্রতি ঢাকার মতিঝিলের আনোয়ার গ্রুপের হেডকোয়ার্টারে আনোয়ার গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ওয়াইজ আর হোসেন এবং ৩৬০° টিএসএলের ব্যবস্থাপনা পরিচালক অনন্ত আহমেদ চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তি লিড সার্টিফিকেশন অর্জনের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

লিড সার্টিফিকেশনের প্রধান দিকগুলো হল এমন নির্মাণসামগ্রী ব্যবহার করতে হয়, যাতে কার্বন নিঃসরণ কম হয়। বিদ্যুৎ খরচ কমাতে সূর্যের আলো, বিদ্যুৎসাশ্রয়ী বাতি ও সৌরবিদ্যুৎ ব্যবহার করতে হয়। ভূগর্ভস্থ পানির ব্যবহার কমাতে বৃষ্টির পানি সংরক্ষণের পাশাপাশি পানিসাশ্রয়ী কল ও ব্যবহৃত পানি প্রক্রিয়াজাত করে পুনরায় ব্যবহার উপযোগী করতে হয়। এছাড়া, স্থাপনায় পর্যাপ্ত খোলা জায়গা রাখার ব্যাপারে উৎসাহ দেওয়া হয়।

এই প্রকল্পটি বিদ্যমান স্থাপনার জন্য লিড অপারেশনস অ্যান্ড মেইনটেন্যান্স রেটিং সিস্টেমের অধীনে হবে, যা দেশের শিল্প খাতে সবুজ কার্যক্রমের নতুন মানদণ্ড নির্ধারণ করবে।

আনোয়ার গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, ওয়াইজ আর হোসেন বলেন, সিমেন্ট শীট একটি টেকসই পণ্য, যা শক্তি সাশ্রয়ী, পুনর্ব্যবহারযোগ্য উপকরণ ব্যবহার করে এবং কম কার্বন নিঃসরণ করে। এটি লিডসহ সবুজ নির্মাণ মান মেনে চলে। লিড সার্টিফিকেশনের মাধ্যমে, আনোয়ার সিমেন্ট শীট বিশ্বজুড়ে গৃহীত সবুজ নির্মাণ মান বাস্তবায়ন করতে চায়, যা কর্মক্ষমতা বৃদ্ধি এবং পরিবেশের ক্ষতিকর প্রভাব হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

৩৬০° টিএসএল-এর ব্যবস্থাপনা পরিচালক,অনন্ত আহমেদ বলেন, আমরা প্রকল্পটির প্রাথমিক মূল্যায়ন সফলভাবে সম্পন্ন করেছি এবং নিশ্চিত হয়েছি যে এটি লিড সার্টিফিকেশনের জন্য উপযুক্ত। আনোয়ার সিমেন্ট শীট একটি অনন্য এবং টেকসই পণ্য, যা নতুন প্রকল্পের উন্নয়ন প্রক্রিয়ায় অবদান রাখতে সক্ষম। আনোয়ার সিমেন্ট শীটের কার্বন নিঃসরণ অত্যন্ত কম এবং এটি দীর্ঘস্থায়ী। এছাড়াও, এটি কার্বন নিঃসরণ কমিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আনোয়ার সিমেন্ট শীট বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ফাইবার সিমেন্ট শীট প্রস্তুতকারক, যা আবাসিক ও বাণিজ্যিক শেড নির্মাণে ব্যবহৃত হয়। এর ডিউরারুফ ব্র্যান্ড কারখানা শেড নির্মাণের জন্য বেশ জনপ্রিয়।

উল্লেখ্য, আনোয়ার সিমেন্ট শীট ৬ স্তরের হওয়ায় অতিরিক্ত গরমের সময় শেডের ভিতরের তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিয়ন্ত্রণ করে, শক্তি খরচ কমাতে পারে এবং কার্বন নিঃসরণ হ্রাস করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা করে।

অন্যান্যদের মধ্যে, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেডের জিএম (বিক্রয় ও বিপণন) কাঞ্চন সাহা, আনোয়ার গ্রুপের সিনিয়র ম্যানেজার (মিডিয়া ও কর্পোরেট অ্যাফেয়ার্স) সুমন সাহা, আনোয়ার সিমেন্ট শীট লিমিটেডের মার্কেটিং ম্যানেজার মাহবুব আলম, এবং আনোয়ার সিমেন্ট শীট লিমিটেডের সহকারী ব্র্যান্ড ম্যানেজার মেহেদী হাসান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম