Logo
Logo
×

কর্পোরেট নিউজ

ইউসিবির নতুন এমডি ও সিইও মামদুদুর রশীদ

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫২ পিএম

ইউসিবির নতুন এমডি ও সিইও মামদুদুর রশীদ

মোহাম্মদ মামদুদুর রশীদ সম্প্রতি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন।

আর্থিক পরিষেবা খাতে মামদুদ তিন দশকের বিপুল অভিজ্ঞতা অর্জন করেছেন। ইতোপূর্বে, তিনি ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক পিএলসির (এনসিসি) ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও হিসেবে দায়িত্ব পালন করেছেন, যেখানে তিনি ব্যাংকের ব্যবসা প্রসার, বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণ এবং সার্বিক সুনাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 

তার নেতৃত্বে, এনসিসি ব্যাংক বাংলাদেশ ব্যাংক কর্তৃক সেরা প্রাথমিক ডিলার হিসাবে স্বীকৃতি এবং গ্লোবাল ব্র্যান্ড ম্যাগাজিন দ্বারা ২০২৩ সালে দ্রুত বর্ধনশীল ব্র্যান্ড হিসাবে পুরস্কৃত হওয়াসহ বেশ কয়েকটি মাইলফলক অর্জন করেছে। তাঁর কৌশলগত দিকনির্দেশনায় এনসিসি ইসলামী ব্যাংকিংয়ের সফল যাত্রা শুরু হয়।    

ব্যাংকিং সেক্টরের খ্যাতিমান ব্যক্তি মামদুদের কর্মজীবন শুরু হয় ১৯৯৫ সালে বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান সিটিব্যাংক এনএ-বাংলাদেশে যোগদানের মাধ্যমে।  তিনি এই ব্যাংকে বাংলাদেশ, ভারত ও অস্ট্রেলিয়ায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি করপোরেট ও এসএমই, ফিন্যান্স, অপারেশন্স, ঝুঁকি ব্যবস্থাপনা (ক্রেডিট, মার্কেট ও অপারেশনাল), কমপ্লায়েন্স, মানবসম্পদ এবং সাধারণ সেবাসহ ব্যাংকিংয়ের বিভিন্ন কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেছেন। 

সিটিব্যাংক এনএতে ১৫ বছর দায়িত্ব পালনকালে তিনি সিটিব্যাংক এনএ-অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের করপোরেট ও ইনস্টিটিউশনাল ব্যাংকিং ব্যবসায় প্ল্যানিং বিভাগের প্রধান ছিলেন এবং সিটিব্যাংক এনএ-বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে মামদুদ ইউসিবি এবং ব্র্যাক ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ব্র্যাক ব্যাংকে, তিনি হোলসেল ব্যাংকিংয়ের নেতৃত্ব দেন এবং এসএমই ব্যবসার কৌশলগত প্রধান এবং প্রধান আর্থিক কর্মকর্তার মতো সিনিয়র পদে অধিষ্ঠিত হন। 

এছাড়াও তিনি ব্র্যাক এবং ব্র্যাক ইন্টারন্যাশনালের গ্রæপ চিফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) হিসেবে অধিষ্ঠিত ছিলেন। 

উপাচার্য স্বর্ণপদকপ্রাপ্ত মামদুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ (ফিন্যান্স) সম্পন্ন করেন এবং ফুলব্রাইট স্কলার হিসেবে যুক্তরাষ্ট্রের ব্র্যান্ডাইস বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক অর্থনীতি ও ফিন্যান্স বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। 

তিনি মেরিন একাডেমি থেকে প্রেসিডেন্ট স্বর্ণপদক লাভ করেন। বহুমুখী প্রতিভার অধিকারী মামদুদুর রশীদ ব্যাংকিং পেশায় যোগদানের পূর্বে একজন নাবিক ছিলেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে প্রভাষক (ফিন্যান্স) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সিপিএ অস্ট্রেলিয়ার একজন ফেলো মেম্বার (এফসিপিএ)। পেশাজীবনে তিনি নেতৃত্ব এবং প্রযুক্তিগত দক্ষতার ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম