Logo
Logo
×

কর্পোরেট নিউজ

প্রাণহানির ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির শোক, সহিংসতার নিন্দা

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৭:৩৬ পিএম

প্রাণহানির ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির শোক, সহিংসতার নিন্দা

সরকারি চাকরির নিয়োগে কোটা ব্যবস্থা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সংঘাতময় পরিস্থিতিতে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। একইসঙ্গে তারা নাশকতা, দেশের সম্পদ বিনষ্ট ও সহিংস ঘটনার নিন্দা জানিয়েছে। শিক্ষার্থীসহ সাধারণ মানুষের নিরাপত্তা বিধানে নাশকতাকারীদের আইনের আওতায় আনার পদক্ষেপ সমূহকে স্বাগত জানিয়েছে সমিতি।

শনিবার (২৭ জুলাই) বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যনির্বাহী কমিটির জরুরি সভায় শোক ও নিন্দা প্রস্তাব গৃহীত হয়। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়। 

বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সেক্রেটারি জেনারেল ড. কাজী আনিস আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবারের সভায় শিক্ষার্থীদের দাবি অনুযায়ী সরকারের প্রজ্ঞাপন জারি, প্রাণহানির ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন এবং সহিংসতায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা ও সম্ভাব্য ক্ষতিপূরণ বিষয়ে সরকারের উদ্যোগকে সাধুবাদ জানানো হয়। এছাড়া গুজবে কান না দিয়ে ক্যাম্পাস বন্ধকালীন সময় নিজ নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের মেস/হোস্টেল ছেড়ে পারিবারিক আবাসস্থলে অবস্থান করার আহ্বান জানানো হয়।

সমিতি আরও জানায়, শিক্ষার্থীদের যৌক্তিক চাওয়া কিংবা সমস্যা সমাধানে অভিভাবক, শিক্ষক ও শিক্ষানুরাগী সমাজ সবসময় তাদের পাশে থাকবে। সহিংসতার বিরুদ্ধে যথাযথ শিক্ষায় তাদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠা জরুরি। এক্ষেত্রে ত্রিশ লাখ শহীদের রক্তে অর্জিত স্বাধীনতার চেতনা ও মূল্যবোধ তাদেরকেই সমুন্নত রাখতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সুনাম তথা সংঘাত-সহিংসতামুক্ত ক্যাম্পাসের ভাবমূর্তি এবং অভিভাবকদের আস্থা সংরক্ষণে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সহিংস ঘটনার পুনরাবৃত্তি রোধে শিক্ষার্থীদের ‘ক্যাম্পাস কাউন্সেলিং’ জোরদার ও অভিভাবকদের সচেতনতা একান্ত জরুরি। 

এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সর্বস্তরের শিক্ষকদের যথাযথ ভূমিকা পালনের অনুরোধ জানানো হয়।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম