Logo
Logo
×

কর্পোরেট নিউজ

বাউয়েটে মেধাবী শিক্ষার্থীদের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১১:১৫ পিএম

বাউয়েটে মেধাবী শিক্ষার্থীদের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ

বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) কাদিরাবাদ ক্যান্টনমেন্ট, নাটোর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম চালু করেছে ফল সেমিস্টার ২০২১ সাল থেকে। নবীনতম কিন্তু অত্যাধুনিক ল্যাবরেটরি সমৃদ্ধ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ। বাউয়েট পাঁচটি ইঞ্জিনিয়ারিং বিষয়ের মধ্যে সবচেয়ে কম খরচে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ পাচ্ছে মেধাবী শিক্ষার্থীরা। মেধাবী শিক্ষার্থীরা এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চার বছরে পঁচানব্বই হাজার থেকে শুরু করে সর্বোচ্চ এক লক্ষ নব্বই হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পাওয়ার সুযোগ রয়েছে। 

ফিরে দেখাঃ ‘জ্ঞান ও প্রযুক্তি’এই বাণীকে বুকে ধারন করে ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি কাদিরাবাদ সেনানিবাসে বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এর অগ্রযাত্রা। সিই, সিএসই এবং ইইই তিনটি ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রথম ব্যাচে মাত্র ২১৭জন শিক্ষার্থী ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে ২০১৬ সালে আইসিই এবং ২০২১ সালে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ খোলা হয়। বর্তমানে ৭ম ব্যাচে ভর্তি চলমান আছে।

ক্রেডিট আওয়ার এবং আসন সংখ্যা চার বছর মেয়াদি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিগ্রী প্রাপ্তির জন্য ৮ সেমিস্টারে সর্বমোট ১৬১ ক্রেডিট সম্পন্ন করতে হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রাথমিকভাবে মাত্র ২০টি আসনে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়েছে ক্রমান্বয়ে আসন সংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে। সেমিস্টারের সাথে সমন্বয় করে শিক্ষার্থীদের চাহিদা অনুসারে আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ গবেষণাগারের সংখ্যাও বৃদ্ধি করা হচ্ছে। 

অত্যাধুনিক ল্যাবরেটরি সুবিধাসমূহঃ বাউয়েট বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। আমাদের রয়েছে অত্যাধুনিক ল্যাব এবং ক্লাসরুম, যেখানে শিক্ষার্থীরা হাতে—কলমে শিক্ষার মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধি করে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের গবেষেণার সুযোগ সুবিধা বিবেচনা করে তেরটি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। ল্যাবরেটরিগুলো হচ্ছে— 
১. ফাউন্ড্রি ল্যাব, ২. ওয়ার্কশপ ল্যাব, ৩. মেশিন টুলস ল্যাব, ৪. থার্মো ডায়নামিক্স ল্যাব, ৫. ফ্লুইড মেকানিক্স ল্যাব, ৬. মেকানিক্যাল ড্রইং ল্যাব, ৭. অটোক্যাড ল্যাব, ৮. মেটালার্জি ল্যাব, ৯. ফিজিক্স ল্যাব, ১০. কেমিস্ট্রি ল্যাব, ১১. ইইই ল্যাব, ১২. প্রোগ্রামিং ল্যাব এবং ১৩. নিউমেরিক্যাল ল্যাব। এছাড়া বাউয়েটের অন্য চারটি ইঞ্জিনিয়ারিং বিভাগে বিভিন্ন সুযোগ—সুবিধা সম্বলিত ৩৬টি অত্যাধুনিক ল্যাবরেটরি রয়েছে।

চাকরির ক্ষেত্রে অগ্রাধিকারঃ বর্তমানে বিভাগীয় প্রধানের দায়িত্বে আছেন কানাডা থেকে পিএইচডি ডিগ্রী অর্জনকারী সহকারী অধ্যাপক ডক্টর মোঃ আলমোস্তাসিম মাহমুদ। তিনি বলেন, ‘শিল্পোন্নত বাংলাদেশ হওয়ার পথে দেশে গড়ে উঠছে ভারী শিল্প ও অর্থনৈতিক অঞ্চলসমূহ. এই প্রক্রিয়ায় দেশে ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারদের চাহিদা দিনদিন বাড়ছে। কিন্তু অধিক সংখ্যক ল্যাবের প্রয়োজন হওয়ায় হাতেগোনা কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম চালু করে।  চাকরির ক্ষেত্রে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের চাহিদা আগামী তিন চার বছরের মধ্যে কয়েক গুণ বেড়ে যাবে। দেশের বড় বড় কোম্পানিগুলোর শিল্পাউৎপাদনের মূল চালিকাশক্তি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত সকল প্রতিষ্ঠান ও প্রকল্পে বাউয়েট এর শিক্ষার্থীদের চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার রয়েছে। 

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিনঃ  বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুজ্জামান বর্তমানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন হিসেবে আছেন। তিনি বুয়েট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ বিএসসি এবং এমএমসি ডিগ্রী অর্জন করেছেন।  এছাড়া শিক্ষকদের মধ্যে রয়েছে বুয়েট, বিইউপি, রুয়েট, কুয়েট থেকে পাশ করা এক ঝাঁক তরুণ ও মেধাবী শিক্ষকমন্ডলি। এছাড়া রুয়েটের স্বনামধন্য প্রফেসরগণ উপদেষ্টা এবং খন্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নেন। 

নিজস্ব আধুনিক ল্যাবরেটরির পাশাপাশি রুয়েট এর ল্যাবরেটরিসমূহ ব্যবহার করার সুযোগ রয়েছে। শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান অর্জনের জন্য বিভিন্ন শিল্প কারখানা নিয়মিত পরিদর্শন করানো হয়। চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের শিক্ষাসফর এবং ইন্ড্রাস্ট্রিয়াল এটেচমেন্ট হিসেবে চার সপ্তাহের ট্রেইনিং করানো হয়। এছাড়া লিডারশিপ স্কিল ডেভেলপমেন্ট এর জন্য ক্লাস রুমের বাইরে রয়েছে ১৫টি সক্রিয় ক্লাব। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম