Logo
Logo
×

কর্পোরেট নিউজ

দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করল ইবিএল

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ০৪:০৪ পিএম

দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করল ইবিএল

বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের অংশ হিসেবে সারা দেশে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল)। দেশব্যাপী বিস্তৃত ইস্টার্ন ব্যাংকের ৮৫টি শাখা এবং ৩৬টি উপশাখা থেকে এই কর্মসূচি পালন করা হবে। বিভিন্ন স্কুল এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণের পরিকল্পনা করা হয়েছে। 

আজ, বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত প্লে পেন স্কুলে সপ্তাহব্যাপী এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার। চলতি বছর বিশ্ব পরিবেশ দিবসের থীম ‘ভূমি পুনরুদ্ধার, মরুকরণ ও খরা প্রতিরোধ’ এর গুরুত্ব তুলে ধরে আলী রেজা ইফতেখার বলেন, “জলবায়ু পরিবর্তন এবং তাপ প্রবাহ মোকাবিলায় বৃক্ষরোপণ অত্যন্ত জরুরি একটি বিষয়, বিশেষ করে বাংলাদেশের জন্য। একটি দায়িত্বশীল ব্যাংক হিসেবে আমাদের অভ্যন্তরীণ উদ্যোগ, সবুজ বিনিয়োগ এবং সামাজিক অংশগ্রহণের মাধ্যমে একটি সবুজ ভবিষ্যৎ নিশ্চিতকরণে আমরা নিবেদিত”। 

প্লে পেন স্কুলের চেয়ারম্যান এ মান্নান খান, স্কুলের অধ্যক্ষ সরাবন তহুরা, শিক্ষক, শিক্ষার্থীসহ ইস্টার্ন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন এবং সাস্টেইনেবল ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান এম  খোরশেদ আলম প্রমুখ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 

পরিবেশ রক্ষায় ইস্টার্ন ব্যাংক নিয়মিতভাবে কাজ করে যাচ্ছে এবং এই লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার সঙ্গে সহযোগিতাও করছে। ইস্টার্ন ব্যাংকের মোট অর্থায়নের ৮৮ শতাংশই করা হয় টেকসই প্রকল্প গুলোতে এবং মেয়াদী ঋণের ৩৮.৪০ শতাংশ হচ্ছে ‘সবুজ অর্থায়ন’। টেকসই কৃষি খাতে ব্যাংকটি অদ্যাবধি ৭৪৪.৪ কোটি টাকা এবং কার্বন নিঃসরণ হ্রাসের লক্ষ্যে এনার্জী দক্ষ মেশিনারি আমদানীতে ৫৯৯.৬ কোটি টাকা অর্থায়ন করেছে। দেশের প্রথম ব্যাংক হিসেবে ইবিএল গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ পরিমাপের জন্য কার্বন একাউন্টিং ব্যবস্থা চালু করেছে। জৈব বিপদজনক বর্জ্য ব্যবস্থাপনায় আইসিডিডিআরবি’র সঙ্গে ব্যাংকটির পার্টনারশীপ রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম