Logo
Logo
×

কর্পোরেট নিউজ

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’- ষষ্ঠ বর্ষের প্রতিযোগীতা শুরু হলো

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:৫৫ পিএম

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’- ষষ্ঠ বর্ষের প্রতিযোগীতা শুরু হলো

বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে ষষ্ঠ বারের মতো শুরু হলো দেশের সবচেয়ে বড় টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। “বাংলায় জাগি ভরপুর” এ স্লোগানকে সামনে রেখে শুদ্ধ বাংলা চর্চাকে নতুন প্রজন্মের কাছে আরো ছড়িয়ে দেবার প্রত্যয়ে দেশের সবচেয়ে জনপ্রিয় চায়ের ব্র্যান্ড ‘ইস্পাহানি মির্জাপুর’ এ প্রতিযোগিতার আয়োজন শুরু করেছে ২০১৭ থেকে। 

এ বছর ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ আরো বড় কলেবরে আয়োজিত হতে যাচ্ছে। এবার দেশের গণ্ডি পেরিয়ে ভারতের পশ্চিমবঙ্গে পৌঁছে যাবে এ আয়োজন। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আটটি বিভাগীয় শহর ও কুমিল্লা শহরের পাশাপাশি পশ্চিমবঙ্গের কলকাতা শহর থেকে প্রাথমিক বাছাই পরীক্ষার মাধ্যমে নির্বাচিত সেরা ছাত্র-ছাত্রীরা স্টুডিও রাউন্ডের মূল পর্বে  লড়বে বাংলায় শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্যে। ২০টি পর্বের আকর্ষণীয় এ প্রতিযোগিতার মাধ্যমে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে যা পরবর্তীতে চ্যানেল আইয়ের পর্দায় প্রদর্শিত হবে। এ প্রতিযোগিতায় বাংলা ভাষা ও সংস্কৃতি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরো প্রক্রিয়ার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকবেন। 

বিচারক হিসেবে এবারের ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদে থাকছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর, বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক এবং বিশিষ্ট  গণমাধ্যম ব্যক্তিত্ব ত্রপা মজুমদার। ষষ্ঠ বর্ষের নিবন্ধন শুরু হয়েছে ১৬ মে ২০২৪ থেকে যা চলবে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত।  

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর ষষ্ঠ বর্ষের চূড়ান্ত প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী প্রতিযোগী পাবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এ ছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

এ উপলক্ষে ১৬ মে, ২০২৪ তারিখে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইস্পাহানি গ্রুপের পরিচালক জনাব জাহিদা ইস্পাহানি ও জনাব ইমাদ ইস্পাহানি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, বিশেষ অতিথি হিসেবে ছিলেন নাট্যজন মামুনুর রশীদ এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্পাহানি টি লিমিটেড ও চ্যানেল আইয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম