Logo
Logo
×

কর্পোরেট নিউজ

ল্যাবএইডে অস্ত্রোপচার বিভাগের এক বছর

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৪ পিএম

ল্যাবএইডে অস্ত্রোপচার বিভাগের এক বছর

সফলতার সঙ্গে অস্ত্রোপচার বিভাগ চালুর এক বছর পূর্ণ করলো ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টার। এ উপলক্ষে বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করে হাসপাতাল কর্তৃপক্ষ। 

সোমবার ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারেই দোয়া ও কেক কাটার মধ্যে দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম।

গত ১ বছরের হাসপাতালের মেডিকেল রেকর্ড এর তথ্য বিশ্লেষণ করে হাসপাতাল কর্তৃপক্ষের এক প্রতিবেদনে জানানো হয় মিনিমাম সার্জিক্যাল সাইট ইনফেকশন নিয়ে প্রথমবারের মত তারা ৮৩৩ টি সফল অস্ত্রোপচারে সম্পন্ন করেছে যেটি অন্যান্য উন্নত দেশ ইন্ডিয়া, ইউকে, ইউএসএ, তুলনায় অনেক কম বলে বিবেচনা করা যায়। 

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন জার্নাল এর বরাত দিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানায় উন্নত এসব দেশগুলোতে সার্জিক্যাল সাইট ইনফেকশন এর মাত্রা যথাক্রমে শতকরা (৮.২, ১-৫, ০.৫-৩) এর মত। যেখানে ল্যাবএইড ক্যান্সার হাসপাতালের সার্জিক্যাল সাইট ইনফেকশন এর মাত্রা ১.২৫ এর মত।

এ সময় হাসপাতাল কর্তৃপক্ষ গত ১ বছরে অস্ত্রোপচার বিভাগ সম্পর্কিত নানা তথ্য তুলে ধরেন হাসপাতালের চিফ ক্লিনিক্যাল কোঅর্ডিনেটর এন্ড সিনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থিসিওলজি) বিগ্রে. জেনা. (অব)  অধ্যাপক ডা. মো. আব্দুল আলীম। তিনি জানান ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের ওটি বিভাগ চালুর পর থেকে এই এক বছরে এখন পর্যন্ত অপারেশন টেবিলে কোনো রোগীর মৃত্যুর মত ঘটনা ঘটেনি। যেটি নিঃসন্দেহে বড় একটি অর্জন।

অনুষ্ঠানে  আরও জানানো হয় এখানে সর্বস্তরের  প্রশিক্ষণ এবং গুণমান সূচক বেশ গুরুত্ব সহকারে দেখা হয়। কেন ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল অন্যদের থেকে অনন্য সে সম্পর্কেও তথ্য তুলে ধরা হয়, জানানো হয় এই হাসপাতালের অভিজ্ঞ সার্জারী চিকিৎসক ও দক্ষ অ্যানেস্থিয়া চিকিৎসকের একটি দল রয়েছে, যারা অস্ত্রোপচারের পূর্বে শতভাগ নির্ভুলভাবে একজন রোগীর অ্যানেস্থিসিয়া বিষয়টি মূল্যায়ন করে থাকেন। এছাড়া চিকিৎসক থেকে শুরু করে নার্স টেকনিশিয়ান সকলেই অভিজ্ঞ, এই হাসপাতালের অস্ত্রোপচারের সাথে সংশ্লিষ্টরা নিজ নিজ কাজ করছেন ডব্লিউ এএইচও এবং জেসিআই এর সকল চেকলিস্ট অনুসরণ করে। 

এছাড়া ল্যাবএইড ক্যান্সারের রয়েছে হাইব্রিড গ্রীন মডিউলার ওটি এবং অত্যাধুনিক প্রযুক্তির সব যন্ত্রপাতি।

এই এক বছরে শুধু ক্যান্সার নয় অনেক ধরণের সার্জারী করা হয়েছে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারে। তারমধ্য সবচেয়ে বেশি যে সার্জারীগুলো হয়েছে তা হলো গাইনী অনকোলজী, অনকো প্লাস্টিক ব্রেস্ট সাজার্রী, ইএনটি, জেনারেল সাজার্রী, হেপাটোবিলিয়ারি, কোলোরেক্টাল সার্জারীসহ আরও অন্যান্য সার্জারী।

বিশেষায়িত এই ক্যান্সার হাসপাতালের অস্ত্রোপচার বিভাগের সাফল্যগাঁথা প্রসঙ্গে বক্তব্য রাখেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম। এছাড়া উপস্থিত ছিলেন হাসপাতালের গাইনী অনকোলজী, অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জারী,ইনটি, হেপাটোবিলিয়ারি বিভাগসহ প্রায় সকল বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স, ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম