Logo
Logo
×

কর্পোরেট নিউজ

বিএ এক্সচেঞ্জ কোম্পানি লিমিটেডের নতুন চেয়ারম্যান নির্বাচিত আবুল কাসেম

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২৩, ০৩:৩৪ পিএম

বিএ এক্সচেঞ্জ কোম্পানি লিমিটেডের নতুন চেয়ারম্যান নির্বাচিত আবুল কাসেম

ব্যাংক এশিয়া লিমিটেডের স্বতন্ত্র পরিচালক জনাব মোঃ আবুল কাসেম সম্প্রতি ব্যাংকের মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান বিএ এক্সচেঞ্জ কোম্পানি (ইউকে) লিমিটেড-এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 
জনাব কাসেম ১৯৭৬ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদানের মাধ্যমে পেশাজীবন শুরু করেন এবং  ডেপুটি গভর্ণর হিসেবে অবসর গ্রহণ করেন ।

বাংলাদেশ ব্যাংকে ৪০ বছরের পেশাজীবনে তিনি মুদ্রা ব্যবস্থাপনা, পেমেন্ট সিস্টেম, একাউন্টস্ এন্ড বাজেটিং, মানবসম্পদ ব্যবস্থাপনা, এসএমই এন্ড স্পেশাল প্রজেক্ট, কৃষিঋণ, যোগাযোগ ও প্রকাশনা, ব্যয় ব্যবস্থাপনা, গবেষণা, পরিসংখ্যান, কেন্দ্রীয় ব্যাংক শক্তিশালীকরণ প্রকল্প (সিবিএসপি), বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে কাজের অভিজ্ঞতা লাভ করেন। 

তিনি তৎকালীন এন্টি-মানি লন্ডারিং ডিপার্টমেন্ট (এএমএলডি) যা বর্তমানে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর পক্ষে ব্যাংক নেগারা মালয়েশিয়ার সাথে প্রথম সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন এবং যুক্তরাজ্যে স্কটল্যান্ড ইয়ার্ডের সাথে মানি লন্ডারিং তদন্ত পরিচালনা করেন।

দেশব্যাপী এসএমই ঋণ কার্যক্রমকে জনপ্রিয় করতে, প্রবাসীদেরকে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠানোর সুবিধা এবং মানি লন্ডারিংয়ের নেতিবাচক দিক সম্পর্কে সচেতন করতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের সাথে আয়োজিত রোড-শোতে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

আনুষ্ঠানিক ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে উদ্বুদ্ধ করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপের কয়েকটি দেশ এবং মধ্যপ্রাচ্যে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বাণিজ্যিক ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সভা আয়োজনে তিনি উদ্যোগী ভূমিকা পালন করেছেন। 

এছাড়া তিনি দি সিটি ব্যাংক লিমিটেড ও পূবালী ব্যাংক লিমিটেডে বোর্ড পর্যবেক্ষক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট এর বোর্ড নির্বাহী কমিটির চেয়ারম্যান, ঢাকা স্টক এক্সচেঞ্জ, এসএমই ফাউন্ডেশন এবং সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন (বাংলাদেশ) লি. এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

জনাব কাসেম ঢাকা বিশ^বিদ্যালয় হতে অর্থনীতিতে বিএসএস (সম্মান) এবং এমএসএস ডিগ্রী লাভ করেন। কর্মসূত্রে তিনি দেশে বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রশিক্ষণ প্রোগ্রামে অংশগ্রহণ করেন।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম