Logo
Logo
×

কর্পোরেট নিউজ

দুবাইয়ে বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২৩ অনুষ্ঠিত

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৩, ১০:৫১ পিএম

দুবাইয়ে বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২৩ অনুষ্ঠিত

গত ১৪-১৫ অক্টোবর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)-এর সহযোগিতায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ক্রাউন প্লাজায় বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২৩ অনুষ্ঠিত হয়। এআইইউবি ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন এর নেতৃত্বে এআইইউবি প্রতিনিধি দলের সদস্য ছিলেন ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্য জনাব ড. হাসানুল এ হাসান, ড. কারমেন জিটা লামাগনা, শানিয়া মাহিয়া আবেদীন, প্রধান জনসংযোগ কর্মকর্তা মোঃ আবু মিয়া আকন্দ তুহিন।

সম্মেলনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সম্মানিত সদস্য ড. বিশ্বজিৎ চন্দ, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির চেয়ারম্যান ও চ্যান্সেলর আবু বকর হানিফ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান, ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর, রেজিস্ট্রার, পরিচালক, অনুষদ সদস্য এবং উচ্চ পদস্থ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন, কম খরচে উন্নত শিক্ষা বাংলাদেশে দেওয়া হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করে যাচ্ছেন। শিক্ষার গুণগত পরিবর্তন আনার জন্য বর্তমান সরকার সব কিছু করছে। সংযুক্ত আরব আমিরাতে ২৩ হাজার বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন, যারা বাংলাদেশি দুটি স্কুল ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত। তারা এই আয়োজন থেকে বাংলাদেশ এবং আমিরাতের পড়ালেখা ও খরচের বিষয়ে কম্পেয়ার করার সুযোগ পাবে। এআইইউবি এর  ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান জনাব ইশতিয়াক আবেদীন বলেন, ইউএই থেকে যেসব শিক্ষার্থী এআইইউবি-তে ভর্তি হবে তাদেরকে বৃত্তি প্রদান করা হবে। আমরা উদ্ভাবন, বৈজ্ঞানিক উন্নয়ন, প্রযুক্তি এবং শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকা বিনিময় কর্মসূচিতে আরও সহযোগিতার জন্য ইউএই-ভিত্তিক বিশ্ববিদ্যালয় এবং কর্তৃপক্ষের সাথে আমাদের অংশীদারিত্বের নেটওয়ার্ক প্রসারিত করতে আগ্রহী। এআইইউবি ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্য ড. কারমেন জিটা লামাগনা বলেন, আমার দেশ বাংলাদেশ না হলেও আমি বাংলাদেশকে ভালোবাসি। প্রবাসী শিক্ষার্থী ও অভিভাবকদের বলব- বাংলাদেশের বিশ্ববিদ্যালয় নিয়ে ভাবার সময় এসেছে। বাংলাদেশেও উচ্চশিক্ষা সমাপ্ত করে মেধা অনুযায়ী কর্মজীবন শুরু করা সম্ভব। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সম্মানিত সদস্য ডক্টর বিশ্বজিৎ চন্দ শিক্ষা খাত সম্প্রসারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভূমিকার প্রশংসা করেন।

দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহনকারীদের মধ্যে বেশ কয়েকটি প্যানেলে আলোচনা, তথ্য সেশন, উপস্থাপনা এবং প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এসময় সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত স্কুল ও কলেজ সমূহের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী বৃন্দ উপস্থিত ছিলেন। বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২৩ সম্মেলন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এপিইউবি) এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২৩ সম্মেলনটি দুবাইয়ের প্যান এশিয়ান গ্রুপ এর উদ্যোগে এবং স্পাইরাল ওয়ার্ল্ড (বিডি) এর তত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম