Logo
Logo
×

কর্পোরেট নিউজ

১.১৩ মিলিয়ন মার্কিন ডলারের কারিগরি সহায়তা বাস্তবায়নে ইডকল ও স্রেডার মধ্যে চুক্তি

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০৬:৪৪ পিএম

১.১৩ মিলিয়ন মার্কিন ডলারের কারিগরি সহায়তা বাস্তবায়নে ইডকল ও স্রেডার মধ্যে চুক্তি

বাংলাদেশের জ্বালানি দক্ষতা বৃদ্ধিতে উন্নতর পরিবেশ তৈরির লক্ষ্যে গ্রীন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) থেকে ১.১৩ মিলিয়ন মার্কিন ডলারের কারিগরি সহায়তা বাস্তবায়নে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) ও টেকসই এবং নবায়নযোগ্য শক্তি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) একযোগে কাজ করছে । 

১০ অক্টোবর এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয় ।
 
অনুষ্ঠানে স্রেডার  চেয়ারম্যান মুনীরা সুলতানা ও ইডকলের নির্বাহী  পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলমগীর মোরসেদ এই গুরুত্বপূর্ণ  চুক্তি স্বাক্ষর করেন । 

এছাড়াও অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন  ইডকলের উপপ্রধান নির্বাহী ও প্রধান আর্থিক কর্মকর্তা এসএম মনিরুল ইসলাম, স্রেডার জ্বালানি  দক্ষতা ও সংরক্ষণ বিভাগের সদস্য ফারজানা মমতাজ এবং স্রেডার জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিভাগের প্রধান সৈয়দ মুহাম্মদ আমিনুল ইসলাম। উক্ত অনুষ্ঠানটি টেকসই জ্বালানি সক্ষমতা অর্জনে তাদের সম্মিলিত প্রচেষ্টার একটি উল্লেখযোগ্য মাইলফলক ।

মোর্শেদ নবায়নযোগ্য জ্বালানি এবং জ্বালানি দক্ষতায় ইডকলের অগ্রগতিতে স্রেডার  উল্লেখযোগ্য অবদানের কথা তুলে ধরেন । 
এছাড়াও তিনি ২০৩০ সালের মধ্যে দেশের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত লক্ষ্যগুলো অর্জনে  জাতীয় পযায়ে স্টেকহোল্ডার, উন্নয়ন অংশীদার এবং বেসরকারী খাতের মধ্যে বর্ধিত সহযোগিতার সম্ভাবনার উপর গুরুত্ব আরোপ করেন । 

এছাড়াও মিসেস মুনীরা সুলতানা এ সময়োপযোগী সহায়তার জন্য ইডকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন  করেন  এবং জ্বালানি দক্ষতায় জাতীয় সক্ষমতা বৃদ্ধিতে  উক্ত কারিগরি সহায়তা ব্যবহারের পরিকল্পনা ব্যাক্ত করেন। 

স্রেডাকে এই ১.১৩ মিলিয়ন মার্কিন ডলারের কারিগরি সহায়তা বাংলাদেশে জ্বালানি দক্ষতায় জিসিএফ এর মত মাল্টি-বিলিয়ন-ডলার ফান্ডের বিনিয়োগের লক্ষ্যগুলি উপলব্ধি করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচনা করা যায় । 
ইডকল বাংলাদেশের অন্যান্য সম্ভাব্য শিল্প খাতের জ্বালানি দক্ষতায় জিসিএফ এর বিনিয়োগ আরও সম্প্রসারিত করতে চায় ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম