Logo
Logo
×

কর্পোরেট নিউজ

হামদর্দের  চিকিৎসক সম্মেলন

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ০৭:৩১ পিএম

হামদর্দের  চিকিৎসক সম্মেলন

শিক্ষা ও স্বাস্থ্যসেবার অগ্রদূত হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ দেশব্যাপী বিশিষ্ট চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করছে।

এর ধারাবাহিকতায় সম্প্রতি বগুড়ায় বিশিষ্ট চিকিৎসকদের উপস্থিতিতে ‘সেমিনার অন ন্যাচারাল মেডিসিন’-এর আয়োজন করে। স্থানীয় একটি অভিজাত  হোটেল এন্ড রিসোর্টে আয়োজিত এই সেমিনারে অর্ধশতাধিক স্বনামধন্য চিকিৎসক উপস্থিত ছিলেন।  

সেমিনারে শত বছরেরও অধিক সময়ে হামদর্দের আকাশচুম্বি জনপ্রিয়তা ও উত্থানের ইতিহাস তুলে ধরে বক্তব্য দেন পরিচালক হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশ অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট কর্ণেল মাহবুবুল আলম চৌধুরী। 

বিশ্বজুড়ে ন্যাচারাল মেডিসিনের ক্রমবিকাশ এবং হামদর্দের নির্বাচিত কয়েকটি প্রোডাক্টের উপর সামগ্রিক ধারণা উপস্থাপন করেন উপ-পরিচালক বিপণন ডা. আবুল তৈমুর চৌধুরী।

তিনি আধুনিক বিজ্ঞানের আলোকে হামদর্দের ন্যাচারাল মেডিসিনসমুহের কার্যকারিতার ব্যাখ্যা করেন এবং বিভিন্ন ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য-উপাত্ত তুলে ধরেন। 
অনুষ্ঠানে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ইউনানী মেডিসিন এন্ড সার্জারী বিভাগের একাডেমিক চেয়ার, ভারতের আয়ূশ মন্ত্রণালয় থেকে প্রেরিত ইউনানী গবেষক অধ্যাপক ডা. মনোয়ার হোসেন কাজমী ‘ফার্মাকোডাইনামিক্স অব ন্যাচারাল মেডিসিন’ বিষয়ের উপর প্রেজেন্টেশন দেন। 

শ্রীলংকার ইউনিভার্সিটি অব কলোম্বোর সিনিয়র লেকচারার, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিজিটিং ফ্যাকাল্টি ডা. এস এম রইছ উদ্দিন তার বক্তব্যে ন্যাচারাল মেডিসিনের বিভিন্ন কেইস স্টাডি উপস্থাপন করেন।    

আমন্ত্রিত বরেণ্য চিকিৎসকদের মধ্য থেকে টিএমএসএস মেডিকেল কলেজ, বগুড়ার শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা.রফিকুল ইসলাম তার বক্তব্যে ন্যাচারাল মেডিসিনের বিস্তারে হামদর্দের ভূয়সী প্রশংসা করেন এবং সবাইকে হামদর্দের পাশে থাকার আহবান জানান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল, বগুড়ার উপ-নির্বাহী পরিচালক ডা. মতিউর রহমান বলেন, ন্যাচারাল মেডিসিন সাশ্রয়ী ও পার্শ্ব-প্রতিক্রিয়া কম। তিনি উপস্থিত সবাইকে এ্যালোপ্যাথিক ওষুধের পাশাপাশি ন্যাচারাল মেডিসিন প্রেসক্রিপশন করার জন্য আহবান জানান।

বিএমএ বগুড়ার কোষাধ্যক্ষ এবং স্বাচিপ, বগুড়ার সভাপতি ডা. মো. সামির হোসেন মিশু, তার বক্তব্যে ক্লিনিক্যাল ট্রায়ালের উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন এবং পরিপূরক মেডিসিন হিসেবে হামদর্দের ওষুধ প্রেসক্রিপশন করার জন্য সবাইকে অনুরোধ করেন। 

সমাপনী বক্তব্যে হামদর্দের পরিচালক বিপণন মোহাম্মদ শরীফুল ইসলাম দেশ এবং বিশ্বজুড়ে ন্যাচারাল মেডিসিনের রেগুলেটরি এবং আইনগত বিষয়টি ব্যাখ্যা করেন। তিনি হামদর্দ ও ন্যাচারাল মেডিসিনের উন্নয়নে হামদর্দের ব্যবস্থাপনা পরিচালক ও চিফ মোতাওয়াল্লী ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার  অসামান্য ভূমিকার কথা উল্লেখ করেন।
এছাড়াও পরিচালক বিপণন ন্যাচারাল মেডিসিনের প্রসারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির কথা উল্লেখ করে সকলের সহযোগিতা কামনা করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম