Logo
Logo
×

কর্পোরেট নিউজ

এনএসইউ-ইউএনসির উদ্যোগে মাতৃস্বাস্থ্যের মেশিন লার্নিং সার্টিফিকেট কোর্স

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ১০:৪৮ পিএম

এনএসইউ-ইউএনসির উদ্যোগে মাতৃস্বাস্থ্যের মেশিন লার্নিং সার্টিফিকেট কোর্স

এনএসইউ স্কুল অব হেলথ সায়েন্স এবং ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা (ইউএনসি), চ্যাপেল হিল, মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে এনএসইউ ক্যাম্পাসে ‘অ্যানালিটিক্স অ্যান্ড মেশিন লার্নিং টেকনিকস ফর ম্যাটারনাল অ্যান্ড হেলথ ইন্টারভেনশনস’ শীর্ষক একটি সার্টিফিকেট কোর্স অনুষ্ঠিত হয়।

এ ইভেন্টের লক্ষ্য ছিল মাতৃস্বাস্থ্যের উন্নতিতে মেশিন লার্নিংয়ের উপায় অন্বেষণ এবং এই ক্ষেত্রের বিখ্যাত বিশেষজ্ঞ এবং অভিজ্ঞ পেশাদারদের একত্রিত করা।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক এবং ক্যারোলিনা হেলথ ইনফরমেটিক্স প্রোগ্রামের পরিচালক ড. জাভেদ মোস্তফা। ড. মোস্তফা গর্ভাবস্থার ঝুঁকির পূর্বাভাস দেওয়ার জন্য মেশিন লার্নিং ব্যবহারের ওপর জোর দেন।

একটি ইন্টারেক্টিভ সেশনে ইউএনসির কিবরিয়া ক্লাউড কম্পিউটিং ব্যবহার করে একটি মেশিন লার্নিং পাইপলাইনের ব্যবহারিক প্রয়োগ দেখান। এই প্রদর্শনীটি স্বাস্থ্যসেবায় ক্লাউডভিত্তিক ডেটা পরিচালনার সম্ভাবনাকে তুলে ধরে।

স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন ড. হাসান মাহমুদ রেজা বাংলাদেশের স্বাস্থ্যসেবায় মেশিন লার্নিংয়ের গুরুত্ব তুলে ধরেন। তিনি দেশে যোগ্যতাসম্পন্ন ডাক্তারের অভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেন, যার ফলে গ্রামীণ গর্ভবতী মহিলাদের জন্য পর্যাপ্ত যত্ন নেওয়া সম্ভব হয় না। ড. রেজা বলেন, মেশিন লার্নিং ব্যবহার বাংলাদেশে মাতৃস্বাস্থ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ইননিড ইন্টেলিজেন্ট ক্লাউডের সিইও শামীম আহমেদ মেশিন লার্নিং অ্যাপ্লিকেশনের প্রেক্ষাপটে ক্লাউডভিত্তিক ডেটা ম্যানেজমেন্ট এবং প্রাইভেসি ইস্যুগুলোর তাৎপর্যের ওপর জোর দেন।

এনএসইউর শিক্ষক এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা দিনব্যাপী এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউএনসির নিবরাস ও রাজমিন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম