Logo
Logo
×

কর্পোরেট নিউজ

মুক্তাগাছায় ইয়ানমার সীড সইং মেশিন দিয়ে বীজ বপন শুরু

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৭ জুন ২০২৩, ০৯:০০ পিএম

মুক্তাগাছায় ইয়ানমার সীড সইং মেশিন দিয়ে বীজ বপন শুরু

ময়মনসিংহ জেলায় ইয়ানমার সীড সইং মেশিন দিয়ে আমন মৌসুমের ধানের বীজ বপন শুরু হয়েছে। শুক্রবার ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলায় ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং এসিআই মটরস্ এর উদ্যোগে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কৃষকদের ধানের চারা রোপনে উদ্বুদ্ধকরন বিষয়ক কর্মশালা উদ্বোধন করা হয়। 

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কে এম খালিদ, মাননীয় প্রতিমন্ত্রী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ কে এম লুৎফর রহমান, উপজেলা নির্বাহী অফিসার। এছাড়াও উপস্থিত ছিলেন মুক্তাগাছা উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ সেলিনা পারভিন এবং এসিআই মটরস্ উর্ধতন কর্মকর্তারা। 

এই কর্মশালার আওতায় বীজ বপন এবং বীজ থেকে চারা উৎপাদন হওয়ার ২২-২৫ দিন পর ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে কৃষকদের জমিতে ধানের চারা রোপণ করে দেওয়া হবে।

ইয়ানমার রাইস ট্রান্সপপ্লান্টার দিয়ে ধানের চারা রোপণ করলে একর প্রতি ১০%-১৫% ফলন বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এর ফলে খরচ সাশ্রয় হয় ৬৩% এবং শ্রম সাশ্রয় হয় ৮৯%। 

উপস্থিত ব্যক্তিবর্গ বলেন, যন্ত্রের মাধ্যমে ধানের চারা উৎপাদন ও বপনে দিন দিন কৃষকদের মাঝে জনপ্রিয়তা বাড়ছে। এছাড়াও প্রযুক্তির ব্যবহারে ধান উৎপাদন খরচ কমবে, বাড়বে ফলন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম