Logo
Logo
×

কর্পোরেট নিউজ

বর্ধনশীল ওয়ার্ল্ডফিশ রুই মাছের ব্রুড গ্রহণ 

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ০৯ মে ২০২৩, ১০:২০ পিএম

বর্ধনশীল ওয়ার্ল্ডফিশ রুই মাছের ব্রুড গ্রহণ 

ইউএসএআইডির অর্থায়নে ওয়ার্ল্ডফিশ পরিচালিত ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকুয়া কালচার অ্যান্ড নিউট্রিশন প্রকল্পের সহায়তায় ৯ মে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ওয়ার্কশপ অন ওয়ার্ল্ডফিশ কার্প জেনেটিক ইমপ্রুভমেন্ট প্রোগ্রাম’ নামক একটি কর্মশালার আয়োজন করা হয়। 

এদিন সকাল ৯টায় ওয়ার্ল্ডফিশের দক্ষিণ এশীয় রিজিওনাল ডিরেক্টর, ক্রিস্টোফার প্রাইসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে কর্মশালাটি শুরু হয়। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন কার্প মৎস্য উৎপাদন ও গবেষণার সাথে জড়িত গণ্যমান্য ব্যক্তি এবং সব বেসরকারি ও সরকারি স্টেকহোল্ডার।

কর্মশালায় মৎস্য অধিদপ্তরের পক্ষ থেকে খ. মাহবুবুল হক আনুষ্ঠানিকভাবে ওয়ার্ল্ডফিশের দ্রুত বর্ধনশীল ৩য় প্রজন্মের (জি৩) রুই মাছের ব্রুড গ্রহণ করেন। বাংলাদেশে ওয়ার্ল্ডফিশ কার্প জাতীয় মাছের কৌলিতাত্ত্বিক উন্নয়ন কার্যক্রমপরিচালনার উদ্দেশ্যে ২০১২ সালে দেশের তিনটি নদী যথা- পদ্মা, যমুনা এবং হালদা থেকে রুই ও কাতলা মাছের রেণু ও নিষিক্ত ডিম সংগ্রহ করে। ২০২১-২০২২ সালে ১৯টি মৎস্য খামারে পরীক্ষামূলক গবেষণার মাধ্যমে দেখা যায়, জি৩ রুই প্রচলিত সাধারণ রুই মাছের তুলনায় ৩৭% বেশি বৃদ্ধি পায়।

ওয়ার্ল্ডফিশের ডিসেমিনেশন ম্যানেজার মোহাম্মদ ইয়াসিন বলেন, বাংলাদেশ মৎস্য অধিদপ্তর কর্তৃক জি৩ রুই-এর ব্রুড গ্রহণের মাধ্যমে দেশব্যাপী এ উন্নত জাতের রুই সম্প্রসারণ আরও বেগবান হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম