Logo
Logo
×

কর্পোরেট নিউজ

এনএসইউতে ‘বার্মা আইন' বিষয়ক সেমিনার

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০৯ পিএম

এনএসইউতে ‘বার্মা আইন' বিষয়ক সেমিনার

মায়ানমারে সামরিক অভ্যুত্থানের পর দুই বছর পার হয়ে যাওয়ার পরও সমঝোতার কোনও দেখা নেই। গত ডিসেম্বরের শেষের দিকে, মার্কিন যুক্তরাষ্ট্র বার্মা আইন পাস করেছে, যা একই সাথে মিয়ানমারের সামরিক জান্তাকে অনুমোদন দেওয়ার পাশাপাশি দেশের অসংখ্য গণতান্ত্রিক শক্তিকে সমর্থন প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে। 

এই পরিবর্তনগুলির বিবেচনা করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এর সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) ২২শে ফেব্রুয়ারি বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত অঞ্চলে "বার্মা অ্যাক্ট" এর প্রভাবের উপর একটি সেমিনারের আয়োজন করে। 

সেমিনারটি সঞ্চালনা করেন এসআইপিজির পরিচালক ড. এস.কে. তৌফিক এম হক। সেমিনারে বক্তব্য দেন এসআইপিজির সিনিয়র ফেলো ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম. সাখাওয়াত হুসেন, মিয়ানমারের জাতীয় ঐক্য সরকার (এনইউজি) এর স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রী প্রফেসর ড. জাও ওয়াই সোয়ে,

 

এনইউজি-এর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিস থিটসার, সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি এইচ.ই. সুফিউর রহমান, এসআইপিজি-এর অধ্যাপক ড. শহীদুল হক, এবং এনএসইউ-এর রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. রেমন্ড কুন-সান লাউ। 

সেমিনারে ভূ-রাজনীতির বিশেষজ্ঞ ও অনুশীলনকারী, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, গবেষক, সাংবাদিক, এনএসইউ-এর অনুষদ সদস্য এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম