Logo
Logo
×

রাজধানী

বেশি দামে ইলিশ বিক্রি করায় জরিমানা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৫ পিএম

বেশি দামে ইলিশ বিক্রি করায় জরিমানা

বেশি দামে ইলিশ বিক্রি করায় রাজধানীর কারওয়ান বাজারের পাঁচ আড়তদারকে ৪২ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

বুধবার অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান অভিযান পরিচালনা করে এই জরিমানা করেন।এ সময় অভিযানে ব্যবসায়ীদের ইলিশ ক্রয়-বিক্রিতে ক্যাশ মেমো সংরক্ষণের নির্দেশনা দেওয়া হয়।

পরে অধিদপ্তরের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অন্যদিকে যাত্রাবাড়ীর ইলিশের আড়ত ও পাইকারি বাজারেও পৃথক অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আবদুস সালাম ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শাহ আলম। অভিযান পরিচালনাকালে দেখা যায়, বাজারে প্রায় ২শর বেশি ব্যবসায়ী দেড় কেজি ওজনের ইলিশ ১৮০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১৬০০ টাকা, ৮০০ গ্রাম ওজনের ইলিশ ১৪৫০ টাকা ও ৫০০ গ্রাম ওজনের ইলিশ ৯০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। পাশাপাশি পাইকারি পর্যায়ে কমিশন এজেন্টকে তিন শতাংশ কমিশনে বিক্রি করতে দেখা গেছে। এ সময় কোনো ব্যবসায়ী ক্রয়-বিক্রয়ের রশিদ দেখাতে পারেননি।

অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল যুগান্তরকে বলেন, বাজারে ইলিশের সরবরাহ থাকলেও দাম বেশি। যে কারণে অধিদপ্তরের পক্ষ থেকে তদারকি করা হয়েছে। দেখা গেছে, পাইকারি ও কমিশন বাণিজ্যের জন্য ইলিশের দাম বেড়ে যাচ্ছে। 

তিনি জানান, অভিযানকালে দেখা গেছে পাইকারিতে ১৪৫০ টাকার ইলিশ খুচরায় ২২০০ টাকায় বিক্রি হচ্ছে। যে কারণে ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি কিছু ব্যবসায়ীদের মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। এ জন্য যৌক্তিক দামে ইলিশ বিক্রি, দৃশ্যমান স্থানে মূল্য তালিকা প্রদর্শন এবং সংশ্লিষ্ট ভাউচার সংরক্ষণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম