Logo
Logo
×

রাজধানী

সৌখিন মুদ্রা সংগ্রাহকদের কর্মশালা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫০ এএম

সৌখিন মুদ্রা সংগ্রাহকদের কর্মশালা

বাংলাদেশ নিউমিসম্যাটিক কালেক্টরস সোসাইটি (বিএনসিএস) আয়োজিত ১ম মুদ্রা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাজধানীর মিরপু্রস্থ আইডিয়াল ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজির সম্মেলন কক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়।

বিএনসিএসের সদস্যরা ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭০ জন সৌখিন মুদ্রা সংগ্রাহক অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশে শখের সংগ্রাহক সৃষ্টি ও পৃষ্ঠপোষকতায় সংগঠনটি সারা বছরই বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে। একটি নিবন্ধিত সংগঠন হিসেবে বাংলাদেশ নিউমিসম্যাটিক কালেক্টরস সোসাইটি ২০০৮ সাল থেকে শখ হিসেবে মুদ্রা সংগ্রহের প্রসার ও পৃষ্ঠপোষকতায় মুদ্রা নিলাম, প্রদর্শনী ও নানাবিধ কার্যক্রম পরিচালনা করে আসছে।

বিশ্বের অতি জনপ্রিয় সৌখিন শখগুলোর মধ্যে মুদ্রা সংগ্রহ অন্যতম। এটি মানুষের চিন্তা ও মনের খোরাক যোগানোর পাশাপাশি নানা দেশের সংস্কৃতি ও বৈচিত্র্য সম্পর্কে বিশেষ জ্ঞানের বিকাশ ঘটায়। মুদ্রা নিয়ে মানুষের এই আগ্রহের কথা বিবেচনা করেই মুদ্রা বিষয়ক কর্মশালাটির আয়োজন করা হয়েছে।

দিনব্যাপী কর্মশালায় দুটি সেশন ছিল। দিনের প্রথম ভাগে ‘সংগ্রহ শুরু থেকে প্রদর্শনী, কিভাবে করবেন’ সম্পর্কে আলোচনা করেন দেশের বিশিষ্ট সৌখিন মুদ্রা সংগ্রাহক ও মুদ্রা বিশারদ মো. রবিউল ইসলাম। দিনের দ্বিতীয় ভাগে ‘হাতে কলমে নকল ধাতব মুদ্রা পরিচিতি’ বিষয়ে বক্তব্য রাখেন দেশের আরেক বিশিষ্ট সৌখিন মুদ্রা সংগ্রাহক ও মুদ্রা বিশারদ মুহাম্মদ শামসুদ্দিন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের জন্য প্রশ্নোত্তর পর্ব, রাফেল ড্র ও কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা ছিল এবং কর্মশালা শেষে বিএনসিএসের পক্ষ হতে অংশগ্রহণকারীদের গিফট সামগ্রী ও সনদপত্র প্রদান করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম