Logo
Logo
×

রাজধানী

রাজউকের মাস্টারপ্ল্যান ড্যাপ স্থগিতের দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৪ এএম

রাজউকের মাস্টারপ্ল্যান ড্যাপ স্থগিতের দাবি

রাজউকের বৈষম্যমূলক মাস্টারপ্ল্যান ড্যাপ স্থগিত করে প্রয়োজনীয় সংস্কারের দাবি জানিয়েছেন স্থপতিরা। সোমবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই) আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে স্থপতিরা বলেন, বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) (২০২২-৩৫) বাস্তবায়ন স্থগিত করে আইনি এবং অন্যান্য অসঙ্গতি দূর করার জন্য সংশ্লিষ্ট অংশীজনদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। একই সঙ্গে সংস্কারের জন্য অবিলম্বে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার দাবি জানান।

তারা জানান, বাস্থইসহ অন্যান্য পেশাজীবী সংগঠন এই পরিকল্পনা প্রণয়নের প্রক্রিয়া নগর পরিকল্পনা সংক্রান্ত দেশের প্রচলিত আইনের সাথে সাংঘর্ষিক বলে আসছেন। ইতোপূর্বে ঢাকা মহানগরীর পরিকল্পনা প্রণয়নের প্রথম পর্যায়ে প্রস্তাবিত নগর অঞ্চলের ‘কাঠামো পরিকল্পনা’ গ্যাজেটের মাধ্যমে অনুমোদন করার পর নগরের বিভিন্ন এলাকার জন্য ‘আরবান এরিয়া প্ল্যান’ এবং পরিশেষে ‘ডিটেইল এরিয়া প্ল্যান’ গ্যাজেটের মাধ্যমে অনুমোদন করা হয়। ড্যাপ (২০২২-৩৫) প্রণয়নের পূর্বে ‘ঢাকা কাঠামো পরিকল্পনা’ ২০১৬ সালে প্রণয়ন করা হলেও তা গ্যাজেটভুক্ত না করে আইনি ব্যত্যয় ঘটিয়ে দীর্ঘ সময় ক্ষেপণ করে ২০২২ সালে এই বিশদ অঞ্চল পরিকল্পনা (২০২২-৩৫) গ্যাজেট করা হয়। কাজেই এই বিশদ অঞ্চল পরিকল্পনা (২০২২-৩৫) বেআইনি প্রক্রিয়ায় প্রণীত হয়েছে। 

এতে আরও বলা হয়, বন্যা প্রবাহ অঞ্চলের সংজ্ঞা পরিবর্তন করে এবং কৃষি জমিতে অবাধ নগরায়নের সুযোগ দিয়ে এই পরিকল্পনা মারাত্মক পরিবেশ বিপর্যয় সৃষ্টি করেছে। এই বক্তব্য কেবল বাস্থই নয়, বরং পরিবেশবিদ, আইনজীবী এবং অন্যান্য পেশাজীবী ও বিশিষ্টজনদের। 

বাস্থই’র সাধারণ সম্পাদক স্থপতি নবী নেওয়াজ খানের উপস্থাপনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন- সংগঠনের সহ-সভাপতি (জাতীয় বিষয়াদি) স্থপতি মো. আলী নকী। পরে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাস্থই সভাপতি স্থপতি প্রফেসর ড. খন্দকার সাব্বির আহমেদ। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাস্থই’র সহ-সভাপতি (আন্তর্জাতিক সম্পর্ক) স্থপতি খান মো. মাহফুজুল হক জগলুল, সম্পাদক (পেশা) স্থপতি মো. নাজমুল হক বুলবুল, সম্পাদক (সেমিনার ও কনভেনশন) স্থপতি সাবরিনা আফতাব, সম্পাদক (পরিবেশ ও নগরায়ন) স্থপতি সুজাউল ইসলাম খান এবং বাস্থই ড্যাপ কমিটি সদস্য স্থপতি আমিনুল ইসলাম ইমন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম