Logo
Logo
×

রাজধানী

গ্যাস সঙ্কটে তেজগাঁওয়ে অনেক শিল্পের উৎপাদন ব্যাহত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১০:২৫ পিএম

গ্যাস সঙ্কটে তেজগাঁওয়ে অনেক শিল্পের উৎপাদন ব্যাহত

চরম গ্যাস সঙ্কটের মুখে পড়ে অস্বিত্ব রক্ষা চ্যালেঞ্জ হয়ে পড়ছে রাজধানীর তেজগাঁওয়ের শিল্পগুলোর। উৎপাদন কার্যক্রম ব্যাহত হয়ে একদিকে কর্মহীন এবং পণ্যের বাজার হারানোর শঙ্কায় ভুগছে এসব শিল্পে কর্মরত কয়েক লাখ শ্রমিক এবং উদ্যোক্তারা। সংশ্লিষ্টদের মতে, নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের মাধ্যমে এ শিল্প এলাকাকে সচল করার দাবি জানান।

দেশ স্বাধীনতার পর থেকে তেজগাঁওয়ে নানা ধরনের শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠে। এর মধ্যে প্রথম শ্রেণির আছে অনেকগুলো। নিরবচ্ছিন্ন গ্যাস থাকা ইতিপূর্বে এসব শিল্প প্রতিষ্ঠান জিডিপিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্যাস সঙ্কটে প্রায় আড়াই মাস ধরে বন্ধ আছে কোহিনুর কেমিক্যাল কোম্পানি (বাং) লি.। ফলে সাবান ও প্রসাধনী উৎপাদন হচ্ছে না দেশের সবচেয়ে প্রাচীন ও বড় এ শিল্পে। 

সংশ্লিষ্টদের শঙ্কা ঘাটতির সুযোগে দেশি বাজারে এসব পণ্য চোরাইভাবে প্রবেশ করবে। কর্ম হারাবে এ শিল্পের শ্রমিকরা। বর্তমান প্রায় ৬৫ হাজার শ্রমিক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ শিল্পের সঙ্গে জড়িত। 

জানা গেছে, তেজগাঁও শিল্প এলাকা অন্যান্য শিল্পের অবস্থা একই। এসব শিল্পে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করেন ভুক্তভোগীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম