Logo
Logo
×

রাজধানী

ইমামের চেষ্টায় রক্ষা পেল যাত্রাবাড়ী পুলিশ ফাঁড়ি

Icon

মামুন আবদুল্লাহ

প্রকাশ: ১৬ আগস্ট ২০২৪, ১১:৪৯ পিএম

ইমামের চেষ্টায় রক্ষা পেল যাত্রাবাড়ী পুলিশ ফাঁড়ি

ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়াম লীগ সরকারের পতনে দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দেয় থানাসহ পুলিশের বহু স্থাপনায়। এর মধ্যে যাত্রাবাড়ী থানাও পুড়িয়ে দেয় ছাত্র-জনতা। তবে যাত্রাবাড়ী পুলিশ ফাঁড়ি আগুনে জ্বালিয়ে দিতে গেলে জীবনের ঝুঁকি নিয়ে রক্ষা করতে ঝাঁপিয়ে পড়েন ফাঁড়ির মসজিদের ইমাম ও খতিব এইচএম আশরাফ আলী। তার প্রাণপণ চেষ্টায় একসময় আগুন দিতে আসা ব্যক্তিরা সরে গেলে ভয়াবহ ধ্বংসযজ্ঞ থেকে রক্ষা পায় ফাঁড়ি। এ ঘটনায় এখন প্রশংসায় ভাসছেন এ ইমাম।

ফাঁড়ির আশপাশের দোকানদার ও স্থানীয় কয়েকজন জানান, ৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে পালোনোর সংবাদ ছড়িয়ে পড়লে ঢাকাসহ সারা দেশে বিজয় মিছিল করেন বিক্ষুব্ধ ছাত্র-জনতা। যাত্রাবাড়ী এলাকায়ও এমন একাধিক আনন্দ মিছিল বের করেন লাখো জনতা। এর মধ্যে একটি মিছিল যাত্রাবাড়ী পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে যাওয়ার সময় দুর্বৃত্তরা ফাঁড়ি লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। মুহূর্তেই অনেকে ফাঁড়িতে হামলা করে মূল ফটক ভেঙে ভেতরে প্রবেশ করে। তারা ফাঁড়ি ইনচার্জের কক্ষসহ ব্যারাকের ভেতরে ব্যাপক ভাঙচুর ও বেশ কয়েকটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়।

এ সময় ফাঁড়িতে থাকা পুলিশ ও আনসার সদস্যরা পালিয়ে গেলেও ফাঁড়ির ভেতরের জামে মসজিদের ইমাম ও খতিব এইচএম আশরাফ আলী জীবনের ঝুঁকি নিয়ে এগিয়ে আসেন। দুর্বৃত্তদের নিয়ন্ত্রণ করতে না পেরে উপস্থিত বুদ্ধিকে কাজে লাগান তিনি। মসজিদের মাইকে ঘোষণা দিয়ে ফাঁড়িসহ রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় এলাকাবাসীকে এগিয়ে আসতে আহ্বান জানান। একই সঙ্গে ফাঁড়ির ভেতরে মসজিদ আছে সেটি উল্লেখ করে সবাইকে আগুন দেওয়া থেকে বিরত থাকতে বলেন।

এভাবে তার ঘোষণায় মুহূর্তেই রাস্তায় নেমে আসেন এলাকাবাসীসহ আশপাশের দোকানদাররা। একপর্যায়ে সবাইকে নিয়ে প্রতিরোধ গড়ে তুললে সরে যায় দুর্বৃত্তরা। তার ঘোষণায় অবশেষে আগুন থেকে রক্ষা পায় ফাঁড়ি ও মসজিদ।

ইমাম এইচএম আশরাফ আলী যুগান্তরকে জানান, দুর্বৃত্তদের থামার জন্য মসজিদের মাইকে একের পর এক ঘোষণা দিয়ে যাচ্ছিলেন। তার ডাকে এলাকাবাসী এগিয়ে এলে সবাইকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন। একপর্যায়ে আগুন দেওয়া থেকে বিরত হয়ে চলে যায় তারা। পরে এলাকাবাসীকে নিয়ে আশপাশের বাসাবাড়ি থেকে পানি এনে আগুন নেভানো হয়।

ইমাম আরও বলেন, হামলার মুখে সবাই থানা থেকে চলে গেলেও তিনি সাহসিকতার সঙ্গে থেকে যান। ফাঁড়ি রক্ষায় ৫ আগস্ট থেকে এখন পর্যন্ত জীবনের ঝুঁকি নিয়ে একাই নিরাপত্তার দায়িত্ব পালন করে আসছেন। ফাঁড়ি রক্ষায় এগিয়ে আসায় এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ফাঁড়িতে কর্মরত সাইকে ফিরে এসে দায়িত্ব পালনের আহ্বান জানান।

২০১৫ সাল থেকে যাত্রাবাড়ী পুলিশ ফাঁড়ির মসজিদে ইমাম ও খতিব হিসাবে দায়িত্ব পালন করে আসছেন এইচএম আশরাফ আলী। পাঁচ ওয়াক্ত নামাজ ও জুমা আদায় হয় মসজিদে। পুলিশের সব সুখ-দুঃখে তিনি সবসময় পাশে থেকেছেন। তার গ্রামের বাড়ি রাঙামাটির লংগদু উপজেলার গুলশাখালি ইউনিয়নে। বর্তমানে পরিবারসহ ফাঁড়ির পাশেই ভাড়া থাকছেন সাহসী এ ইমাম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম