Logo
Logo
×

রাজধানী

আইসিডিডিআরবির গবেষণা, ঢাকার সরকারি হাসপাতালে ৩২ ভাগ টয়লেট ব্যবহার অযোগ্য

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১০:০৪ পিএম

আইসিডিডিআরবির গবেষণা, ঢাকার সরকারি হাসপাতালে ৩২ ভাগ টয়লেট ব্যবহার অযোগ্য

আইসিডিডিআরবি। ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকার সরকারি হাসপাতালগুলোর ৩২ শতাংশ টয়লেট ব্যবহার অযোগ্য। এছাড়া  হাসপাতালে ৬৮ শতাংশ ব্যবহার উপযোগী টয়লেটের মধ্যে মাত্র ৩৩ শতাংশ পরিচ্ছন্ন থাকে। অন্যদিকে বেসরকারি হাসপাতালে ৯২ শতাংশ টয়লেট ব্যবহার করা গেলেও পরিচ্ছন্ন মাত্র ৫৬ শতাংশ। 

ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি এবং স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় আইসিডিডিআরবির গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। গবেষণাটি সম্প্রতি প্লস ওয়ান জার্নালে প্রকাশিত হয়। 

ঢাকার ১২টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এই গবেষণা করা হয়। গবেষণায় ২ হাজার ৪৫৯টি টয়লেট পর্যবেক্ষণ করে ঢাকার স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে টয়লেট ব্যবহারের সুবিধা, ব্যবহার উপযোগিতা এবং পরিচ্ছন্নতা মূল্যায়ন করা হয়েছে।

আইসিডিডিআরবি জানায়, ব্যবহার উপযোগী ও স্বাস্থ্যসম্মত টয়লেটের অপ্রাপ্যতা কলেরা ও টাইফয়েডের মতো রোগের জীবাণু ছড়িয়ে গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। 

জরিপে উল্লেখ করা হয়, সরকারি হাসপাতালগুলোতে একটি টয়লেটের বিপরীতে ব্যবহারকারীর সংখ্যা ২১৪ জন এবং বেসরকারি হাসপাতালে এ সংখ্যা ৯৪ জন। এই অনুপাত ওয়াটার এইড প্রস্তাবিত আদর্শমানের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। এছাড়া সরকারি হাসপাতালের অন্তর্বিভাগে প্রতিটি টয়লেটের বিপরীতে ব্যবহারকারী ১৭ জন এবং বেসরকারি হাসপাতালে এই সংখ্যা ১৯ জন। যা বাংলাদেশ জাতীয় ওয়াশ স্ট্যান্ডার্ড ও বাস্তবায়ন নির্দেশিকার মানদণ্ড থেকে কম। 

জরিপে টয়লেট সুবিধায় প্রতিবন্ধীরা উপেক্ষিত থাকার বিষয় উঠে এসেছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা টয়লেট সুবিধা পাওয়া গেছে ১ শতাংশেরও কম স্বাস্থ্যসেবা কেন্দ্রে। মাত্র ৩ শতাংশ হাসপাতালে মাসিকের সময় ব্যবহৃত প্যাড এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি ময়লা ফেলার ঝুড়ি ছিল।

আইসিডিডিআরবির অ্যাসোসিয়েট সায়েন্টিস্ট এবং এই গবেষণার প্রধান তদন্তকারী ডা. মো. নুহু আমিন বলেন, ঢাকার হাসপাতালগুলোর প্রকৃত স্যানিটেশন পরিস্থিতি আমরা যা দেখছি তার চেয়েও খারাপ হতে পারে। কারণ, আমরা গবেষণাটি করেছিলাম কোভিড-১৯ মহামারির ঠিক পরে। তখন রোগীর প্রবাহ এবং টয়লেট ব্যবহার কমে যেতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম