Logo
Logo
×

রাজধানী

এসিআর ব্যবস্থা বাতিল চান সরকারি গাড়ি চালকরা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:৫৮ এএম

এসিআর ব্যবস্থা বাতিল চান সরকারি গাড়ি চালকরা

বৈষম্যহীন গোপনীয় প্রতিবেদন (এসিআর) ব্যবস্থা বাতিলের দাবি জানিয়েছেন সরকারি গাড়িচালকরা।

একই সঙ্গে বেতন বৃদ্ধিসহ ৭ দফা দাবি জানিয়েছে  বাংলাদেশ সরকারি গাড়িচালক সমিতি |
শনিবার জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি আব্দুর রহিম হাওলাদার (রানা) |

তিনি বলেন, মাসিক বেতন দিয়ে সরকারি গাড়িচালক ১০দিনের বেশি চলতে পারে না।

তিনি বলেন, বার্ষিক বেতন বৃদ্ধি ৫% বহাল আছে বর্তমানে মাসিক বেতন ভাতা দিয়ে কোন সরকারি গাড়ি চালক ১০দিনের বেশি চলতে পারে না তাই অতি দ্রুত পে কমিশন গঠন করে বৈষম্য মুক্ত ৯ম পে স্কেল ঘোষণার মাধ্যমে বেতন বৈষম্য নিরসন সহ বেতন স্কেলের পার্থক্য সমহারে নির্ধারণ ও গ্রেড সংখ্যা কমানো প্রয়োজন ||

বাংলাদেশ সরকারি গাড়িচালক সমিতির সভাপতি আরও বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলায় বৈষম্য মেনে নেয়া যায় না | ২০১৫ সালে প্রদত্ত ৮ম পে-স্কেল ইতিমধ্য প্রায় ৯ বছর পূর্ণ করেছে সবসময় সরকার কোনো পে স্কেল ৪ বছর পূর্ণ হলেই মহার্ঘ  ভাতা প্রদান করে থাকে | এখন পর্যন্ত তাও দিচ্ছে না ৮ম পে স্কেল ঘোষনার সময় স্থায়ী পে কমিশন গঠনের কথা ছিল তাও অদ্যবধি বাস্তবায়ন হয়নি এবং বাজার প্রবৃদ্ধির সাথে সমন্বয়ন করে বেতন যে ৫% বাড়ানো হয়েছে তাও মূল বেতনের সাথে যুক্ত হয়নি |  
সংগঠনের পক্ষ থেকে তিনি ৭ দফা দাবি জানান |
দাবিগুলো হলো-
 ১.বৈষম্যহীন ৯ম জাতীয় বেতন স্কেল ঘোষণা করতে হবে পে কমিশনের সরকারি গাড়ি চালকদের প্রতিনিধি রাখতে হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষিত ১৯৭৩ সালের ১০ ধাপে ৯ম পে স্কেল বাস্তবায়ন করতে হবে। সর্বনিম্ন গাড়ি চালকদের বেতন ২৫০০০ হাজার টাকা হেভি স্কেল ২৮০০০ হাজার টাকা করতে হবে ও সর্বোচ্চ বেতন পার্থক্য ১.৫ হতে হবে এবং টাইম স্কেল সিলেকশন করতে হবে।

২. সরকারি গাড়ি চালকদের আউটসোর্সিং নিয়োগ পদ্ধতি বাতিল করতে হবে ও স্থায়ী পদে নিয়োগ প্রদান করতে হবে বিভিন্ন সরকারি দপ্তর প্রতিষ্ঠানে সরকারি গাড়ি চালকদের হয়রানি মূলক বদলির আদেশ, অত্যাচার নির্যাতনমূলক ও মিথ্যা মামলা হয়রানি বন্ধ করতে হবে। প্রধানমন্ত্রী ২০১৫ সালের ঘোষণা অনুযায়ী আয়কর বিভাগ সহ সকল সরকারি কর্মচারীদের ব্লক পোস্ট বাতিল করতে হবে সরকারি গাড়ি চালকদের পথ উন্নতির ব্যবস্থা করতে হবে বৈষম্যহীন গোপনীয় প্রতিবেদন (এসিআর) বাতিল করতে হবে।

৩.পূর্বের ন্যায় সরকারি গাড়ি চালকদের শতভাগ পেনশন উত্তোলনের সুযোগসহ গ্র্যাচুয়িটির হার ১ টাকার স্থলে ৫০০ টাকা নির্ধারণ করতে হবে ১৯৭৩ সালের বঙ্গবন্ধুর কর্তৃক ঘোষিত বেতন স্কেল ১হতে ১০ গ্রেড পূর্ণ নির্ধারণ করতে হবে।

৪. সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সরকারি গাড়িচালকদের ছেলেমেয়েদের জন্য পোষ্যকোটা চালু করতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য পোষ্য কোটা চালু করতে হবে সরকারি গাড়িচালকদের জন্য রেশন ব্যবস্থা  অন্যান্য ভাতা যেমন পোশাক ধোলাইপাতা ১০০০ হাজার টাকা যাতায়াত ভাতা ২০০০ টাকা চিকিৎসা পাতা ৩০০০ হাজার টাকা টিফিন ভাতা ১৫০০ টাকা করতে হবে |

৫. সরকারি গাড়ি চালকদের বিসিএস ক্যাডারদের ন্যায় প্রজাতন্ত্রের সরকারি গাড়ি চালকদের বিনা সুদে ৩০ থেকে ৫০ লক্ষ টাকা গৃহ নির্মাণ ঋণ দিতে হবে। 

৬.সরকারি চাকরিতে প্রবেশ ক্ষেত্রে বয়সসীমা ৩২ এবং বয়স অবসর গ্রহণের বয়সসীমা ৬২ বছর করতে হবে |

৭.সরকারি গাড়িচালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন পদ্ধতি পূর্বের ন্যায় পোস্ট অফিসের মাধ্যমে টাকা জমা করে নবায়ন করার সুযোগ প্রদান করতে হবে সরকারি গাড়িচালক পদবীকে পরিবর্তন করে সেনাবাহিনীর ন্যায়  এমটিও পদে নামকরণ করতে হবে। 

৬ জুন ২০২৪- ২০২৫ অর্থবছরে উল্লিখিত দাবিগুলো ঘোষণা না দেওয়া হলে প্রধানমন্ত্রীর বরাবর ১২ জুন ২০২৪ জেলা প্রশাসকের মাধ্যমে দেশব্যাপী স্মারকলিপি প্রদান করা হবে ও  ২২ শে জুন ২০২৪ সারাদেশব্যাপী জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি গাড়ি চালক সমিতির সাধারণ সম্পাদক ইমাদুল হক সুজন, সহ-সভাপতি মো: মাহবুব আলম চৌধুরী, মো. কবির হোসেন, মো: নুর করিম, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মোঃ হুমায়ুন কবির, মোহাম্মদ রানা হাওলাদার, নুরুল ইসলাম নুরু, উপদেষ্টা আবুল কাশেম, আমিনুল ইসলাম, আলাউদ্দিন ,যুগ্ম সাধারণ সম্পাদক মো: জিয়াউর রহমান, ফজলুল হক, আনোয়ার হোসেন, মোহাম্মদ শামীম আহমেদ, মহিউদ্দিন মোহন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শফর আলী, মতিউর রহমান,মো: কামাল হোসেন, তাসলিম খানসহ বিভিন্ন দপ্তর ও অধিদপ্তরের নেতারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম