Logo
Logo
×

রাজধানী

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট্রের উদ্যোগ

আন্তর্জাতিক ক্যানসার প্রশমন সম্মেলন বুধবার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১০:৫৭ পিএম

আন্তর্জাতিক ক্যানসার প্রশমন সম্মেলন বুধবার

ক্যানসারসহ বিভিন্ন ধরনের অনিরাময়যোগ্য রোগে আক্রান্তদের শারীরিক যন্ত্রণা প্রশমন সচেনতায় এবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ইন্টারন্যাশনাল ক্যানসার ও প্যালিয়েটিভ কেয়ার কনফারেন্স-২০২৪।’ 

দুই দিনব্যাপী আয়োজিত সম্মেলনটি কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট, যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়, সিমন বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুয়েটস জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে আয়োজন করবে। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা ২২ মে বুধবার টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সে সম্মেলনটির উদ্বোধন করবেন।

রোববার রাজধানীর গুলশানে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ঢাকা কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজক কমিটির সচিব ও কুমুদিনী মহিলা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আব্দুল হালিম। 

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলনে- রণদা প্রসাদ সাহা ইউনিভার্সিটির ট্রাস্টি মেম্বার মুহাম্মদ ফারুক ও কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল লিমিটেড প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মানিক সরকার প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয় নিরাময় অযোগ্য ও জীবনসীমিত রোগে আক্রান্ত রোগী এবং তার পরিবারের শারীরিক, মানসিক, সামাজিক এবং আধ্যাত্মিক স্বাস্থ্যের অর্থাৎ সম্পূর্ণ যত্নের কথা বলে প্যালিয়েটিভ কেয়ার। 

প্রচলিত স্বাস্থ্য ব্যবস্থার চেয়ে আরও একধাপ এগিয়ে রোগীর পরিবারেরও সম্পূর্ণ যত্নের কথাও বলে এই চিকিৎসা ব্যবস্থা। কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল লিমিটেড সিদ্ধান্ত নিয়েছে, গণমানুষের কল্যাণে সমাজভিত্তিক প্যালিয়েটিভ কেয়ারের বা প্রশমন সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এজন্য এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্যোগ নেওয়া হয়েছে। সম্মেলনে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, সিমন বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুয়েটস জেনারেল হাসপাতালের বিশেষজ্ঞ ছাড়াও ক্যানসার থেরাপি ও প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে দেশীয় বিশেষজ্ঞরা আলোচনা করবেন। 

এতে সংশ্লিষ্ট বিভাগের শীর্ষ বিশেষজ্ঞদের মধ্যে পারস্পরিক সহযোগিতা স্থাপন, অভিজ্ঞতা বিনিময় ইত্যাদি বিষয়ে আন্তঃ যোগাযোগের সুযোগ তৈরি হবে; যা ক্যানসার ও প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে ভবিষ্যত গবেষণার ক্ষেত্রে একটি রোডম্যাপ তৈরির প্লাটফর্ম হিসাবে ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় আন্তর্জাতিক এই সম্মেলনের লক্ষ্য একটি প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে হেলথকেয়ার প্রফেশানেল, গবেষক এবং নীতি-নির্ধারকরা ক্যানসার ও প্যালিয়েটিভ কেয়ারের ক্ষেত্রে তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করা। সম্মেলনে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিশেষজ্ঞরা ক্যানসার চিকিৎসা, প্যালিয়েটিভ কেয়ার ও দেহের ব্যথাজনিত ব্যবস্থাপনা বিষয়ে সর্বশেষ অগ্রগতি সম্পর্কে আলোচনা করবেন। ক্যানসারে মত প্রাণঘাতি রোগ প্রতিরোধে করণীয়, সময়মতো ক্যানসার শনাক্তকরণ, প্যালিয়েটিভ কেয়ার সার্ভিসসহ বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপনা, প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার কুমুদিনী প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে স্টেকহোল্ডাদের একটি কর্মশালা হবে। কর্মশালার উদ্বোধন করবেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। এদিন কমিউনিটিভিত্তিক প্রশমন সেবায় ‘দয়াশীল কুমুদিনী’ শীর্ষক একটি কর্মসূচি চালু করা হবে। এই উদ্যোগটির লক্ষ্য অক্ষম ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে প্যালিয়েটিভ সেবাদান করা। এ কর্মশালায় প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ এবং ভারতের কেরালাভিত্তিক প্রতিষ্ঠান ইন্সটিটিউট অব প্যালিয়েটিভ মেডিসিন এর যৌথ সহযোগিতা করবে।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সারাবিশ্বে মাত্র ১৪ শতাংশ মানুষ প্যালিয়েটিভ বা প্রশমন সেবা পেয়ে থাকেন। বাংলাদেশে এই মুহূর্তে প্রায় ৮ লাখের মতো মানুষের প্যালিয়েটিভ সেবার প্রয়োজন। এদের মধ্যে ৭০ হাজারের অধিক শিশু; কিন্তু এই চিকিৎসা ব্যবস্থা এখনো ঢাকাকেন্দ্রিক। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৫৩তম বিভাগ হিসেবে ২০১৪ সালে এই প্যালিয়েটিভ কেয়ার বিভাগ প্রতিষ্ঠিত হয়। দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে প্রথম চিকিৎসা বিজ্ঞানে বিশেষজ্ঞ হিসেবে এমডি ইন প্যালিয়াটিভ মেডিসিন বাংলাদেশে শুরু হয়।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম