Logo
Logo
×

রাজধানী

রিমোর্ট কন্ট্রোলে ওজন মেশিন নিয়ন্ত্রণ, রাজধানীতে চলছে ‘ডিজিটাল চুরি’ 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ মার্চ ২০২৪, ০৮:৫১ পিএম

রিমোর্ট কন্ট্রোলে ওজন মেশিন নিয়ন্ত্রণ, রাজধানীতে চলছে ‘ডিজিটাল চুরি’ 

হাট-বাজারে মালামাল কেনাবেচার সময় ওজনে কম দেওয়ার অভিযোগ দীর্ঘ দিনের। তবে রিমোট কন্ট্রোল দিয়ে ডিজিটাল ওজন মেশিন নিয়ন্ত্রণের মাধ্যমে পাইকারি বাজারে প্রান্তিক ব্যবসায়ীদের ঠকানোর অভিনব তথ্য উঠে এসেছে। রাজধানীর বিভিন্ন বাজারের অসাধু কিছু ব্যবসায়ী দেশের বিভিন্ন এলাকা থেকে আসা সহজ-সরল প্রান্তিক ব্যবসায়ীদের বেশি ওজনের মালামাল কম ওজন দেখিয়ে ডিজিটাল চুরি করছেন। 

২০০ কেজি পণ্যের ওজনও দূরে বসে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ইচ্ছেমতো কমাতে পারেন তারা। ওজন কম দেখানোর সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। আর এসব ডিজিটাল মেশিন ৭০ থেকে ৮০ হাজার টাকায় ব্যবসায়ীদের কাছে বিক্রি করছে একটি চক্র। অন্তত ২৫টি এমন ডিজিটাল মেশিনে রাজধানীর বিভিন্ন পাইকারি বাজারে অসাধু ব্যবসায়ীরা প্রতিনিয়ত ‘ডিজিটাল চুরি’ করছে। 

ডিজিটাল ওজন মেশিন বিক্রি চক্রের চার সদস্যকে শনিবার রাজধানী থেকে গ্রেফতারের পর চাঞ্চল্যকর এসব তথ্য পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের মতিঝিল বিভাগ। 

তারা হলেন- সিরাজুল ইসলাম ওরফে সজিব (৩৩), মো. মনির (৩৫), মো. লিটন (৩৮) ও মো. আলাউদ্দিন খান (২৮)।  গ্রেফতারের সময় তাদের কাছ থেকে পাঁচটি ডিজিটাল ওজন মেশিন, সাতটি রিমোট কন্ট্রোল ও তাতালসহ ওজন মেশিনে কারসাজি করার বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

ডিবি মতিঝিল বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মো. রাজীব আল মাসুদ যুগান্তরকে বলেন, প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে মানুষ ঠকানোর উৎকৃষ্ট উদাহরণ ডিজিটাল মেশিন কারসাজি। গ্রাম থেকে আসা প্রান্তিক ব্যবসায়ীদের টার্গেট করে চক্রটি। এছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণও এটি। 

তিনি আরও বলেন, চক্রটি রাজধানীর অন্যান্য বাজারে ২০ থেকে ২৫টি মেশিন ছড়িয়ে দিয়েছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। আমাদের অভিযান চলমান আছে। 

ডিবি সূত্রে জানা গেছে, সিরাজুল ইসলাম ওরফে সজিব পেশায় ইলেকট্রিক মেকানিক। অনলাইন থেকে বিশেষ কিছু সার্কিট সংগ্রহ করে ডিজিটাল ওজন মেশিন কারসাজির মাধ্যমে রিমোর্ট কন্ট্রোলের সাহায্যে ওজন কম-বেশি করার কৌশল রপ্ত করেন তিনি। ফলে ২০০ কেজি পণ্যের ওজন দূরে বসে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ইচ্ছেমতো কমাতে পারতেন। এগুলো তিনি বিভিন্ন অসাধু ব্যবসায়ীর কাছে বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়েছেন।

সম্প্রতি ভুক্তভোগী ব্যবসায়ীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর কাপ্তান বাজারে অভিযান চালিয়ে চক্রের চার সদস্যকে গ্রেফতার করে ডিবি মতিঝিল বিভাগ।

রোববার রাজধানীর মিন্টু রোডের নিজ কার্যালয়ে ডিএমপির ডিবিপ্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, রিমোর্ট কন্ট্রোলের মাধ্যমে দূরে বসে ওজন নিয়ন্ত্রণ করা একটি অভিনব ও নতুন ধরনের প্রতারণা। দীর্ঘদিন ধরে চক্রটি দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাঁস-মুরগিসহ বিভিন্ন পণ্য বিক্রি করতে রাজধানীর পাইকারি বাজারগুলোতে প্রান্তিক ব্যবসায়ীদের সঙ্গে প্রতারণা করছে।

তিনি বলেন, সজিব প্রতিটি মেশিন অসাধু ব্যবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রি করতেন। এই চক্রের কাছে ওজন কম দেওয়ার সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। এর অর্থ হলো ওজনে কম দিতে হবে। এসব মেশিন কাপ্তান বাজারে মুরগি বা মাংসের অসাধু পাইকারি বিক্রেতারা ব্যবহার করে দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছেন। তবে তাদের টার্গেট থাকে নতুন পণ্য বিক্রেতা ও পাইকারি ক্রেতারা। তারা পুরোনো পাইকারি ক্রেতাদের সঙ্গে প্রতারণা করতেন না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম