Logo
Logo
×

রাজধানী

বেসরকারি উদ্যোগে উত্তরায় ‘আয়কর মেলা’

Icon

উত্তরা পশ্চিম (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩, ০৯:৪৮ পিএম

বেসরকারি উদ্যোগে উত্তরায় ‘আয়কর মেলা’

দেশের রাজস্ব (ভ্যাট-ইনকাম ট্যাক্স) আহরণে আয়করদাতাদের উদ্বুদ্ধ, করভীতি দূর ও সচেতনতার লক্ষ্যে বেসরকারি উদ্যোগে রাজধানীর উত্তরায় আয়োজন করা হয় ‘আয়কর মেলা-২০২৩’।

শনিবার উত্তরার ১২ নম্বর সেক্টরের একটি করপোরেট অডিটোরিয়ামে আয়োজিত এ মেলায় উপস্থিত ছিলেন এর অন্যতম সহযোগী ট্যাক্সস্যাভিওর কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেজবাউদ্দীন মো. জীবন চৌধুরী, বিশিষ্ট ইনকাম ট্যাক্স কনসালট্যান্ট আমানুল্লাহ সরকার, ফাউন্ডার্স কমিউনিটি ক্লাব লিমিটেডের সভাপতি বিপ্লব বিশ্বাসসহ অন্য অতিথি।

মেলার আয়োজক ডিজিটাল ইকোনমি ডেভেলপমেন্ট ফোরাম (ডিইডিএফ) জানায়, কর ব্যবস্থাকে আরও ব্যক্তিকেন্দ্রিক এবং সবার কাছে গমনযোগ্য করার জন্য ক্রমাগত প্রচেষ্টার অংশ হিসাবেই এ আয়োজন করা হয়েছে।

‘ফাউন্ডার্স, আইটি, আইটিএস ও ফ্রিল্যান্সার আয়কর মেলা-২০২৩’ শীর্ষক আয়োজনে বক্তারা বলেন, কর প্রদানে করদাতাদের মাঝে মারাত্মক করভীতি রয়েছে। আর এসব করভীতি দূর করতেই আমরা শিগগিরই জনসাধারণের জন্য ট্যাক্স টেকনোলজি নিয়ে এসেছি। এতে আয়করদাতারা সহজেই সেবা নিতে পারবেন।

এ ব্যাপারে ট্যাক্সস্যাভিওর কোংম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেজবাউদ্দীন মো. জীবন চৌধুরী বলেন, ‘ট্যাক্সবিডি’ অ্যাপের মাধ্যমে গ্রাহকরা সহজেই নিজেদের আয়কর সেবা গ্রহণ করতে পারবেন। আমরা চেষ্টা করছি এনবিআরের পাশাপাশি দেশের রাজস্ব আহরণে করদাতাদের আয়কর সেবা সহজ করতে।

বক্তব্যে ফাউন্ডার্স ও ইনকাম ট্যাক্স বিডির পরিচালক আমান উল্লাহ সরকার বলেন, আয়করদাতাদের করভীতি দূর করতে আমরা সমন্বিতভাবে সরকারের পাশাপাশি কাজ করে যাচ্ছি। এ ক্ষেত্রে ‘ট্যাক্সবিডি’ অ্যাপটি করদাতাদের করভীতি দূরীকরণে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে ইনকাম ট্যাক্স ও ভ্যাটবিষয়ক গ্রন্থ রচনায় লেখক রোকনুজ্জামান জসিমী, মোহাম্মাদ ইয়াছিন ও কাজী পারভেজকে ক্রেস্ট প্রদান করা হয় এবং আগত সেবাকাঙ্ক্ষীদের ট্যাক্স ও ভ্যাটবিষয়ক সেবা প্রদান করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম