Logo
Logo
×

রাজধানী

বিটিআই আমদানির প্রমাণ দেখাতে ঠিকাদারকে চিঠি ডিএনসিসির

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৫:২৬ এএম

বিটিআই আমদানির প্রমাণ দেখাতে ঠিকাদারকে চিঠি ডিএনসিসির

ফাইল ছবি

মশার লার্ভা নিধনে নতুন আমদানি করা কীটনাশক বিটিআই নিয়ে জালিয়াতির অভিযোগ ওঠার পর সরবরাহকারী প্রতিষ্ঠান মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে চিঠি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস (বিটিআই) উৎপাদনকারী সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল লিমিটেড থেকে আমদানি করছে কিনা এ সংক্রান্ত সব প্রমাণ দেখাতে ঠিকাদারকে এ চিঠি দেওয়া হয়েছে। সোমবার ডিএনসিসির প্রধান ভান্ডার ও ক্রয় কর্মকর্তা রবীন্দ্র নাথ বিশ্বাস এ বিষয়ে বিস্তারিত তথ্য চেয়ে ঠিকাদার প্রতিষ্ঠানকে এ চিঠি দিয়েছেন। বুধবার মোহাম্মদপুরের সূচনা কমিউনিটি সেন্টারে মশক নিধনে সচেতনতা কার্যক্রম পরিদর্শনে গিয়ে এ তথ্য জানান ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম। 

মশা নিধনে আমদানিকৃত জৈব কীটনাশক বিটিআইয়ের প্রস্তুতকারক সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল লিমিটেডের বলে দাবি করেছিল ঢাকা উত্তর সিটিকে কীটনাশকটি সরবরাহকারী ঠিকাদার প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তবে কীটনাশক প্রস্তুত ও সরবরাহের বিষয়ে সিঙ্গাপুরের ওই কোম্পানি সঙ্গে যোগাযোগ করা হলে বিটিআই আমদানির বিষয়টি সত্য নয় বলে জানায়। এ নিয়ে সিঙ্গাপুরের ওই কোম্পানি নিজেদের ফেসবুক পেজে একটি সতর্কবার্তাও দেয়।

মেয়র আতিকুল ইসলাম আরও বলেন, মার্শাল অ্যাগ্রোভেট যেহেতু দাবি করেছে, তারা সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যালস থেকে এনেছে। এ জন্য তাদের কাছে আরও তথ্য চেয়ে চিঠি দেওয়া হয়েছে। মার্শালের বিরুদ্ধে অন্যায়ের প্রমাণ পাওয়া গেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

মশা মারতে সম্প্রতি ডিএনসিসি একটি বেসরকারি কোম্পানির মাধ্যমে বিটিআই নামক কীটনাশক ব্যাকটেরিয়া আনে।  বিটিআই এক ধরনের জৈবিক লার্ভিসাইড যা কার্যকরভাবে মশা ও মাছির লার্ভাকে ধ্বংস করে। ৩ আগস্ট কীটনাশক বিটিআই প্রয়োগ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে কীটনাশকের মোড়ক উন্মোচন করেছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম