Logo
Logo
×

রাজধানী

বিএনপি-আ.লীগের কর্মসূচি, অসহনীয় যানজটে নাকাল রাজধানীবাসী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ০৮:০৯ পিএম

বিএনপি-আ.লীগের কর্মসূচি, অসহনীয় যানজটে নাকাল রাজধানীবাসী

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এবং নির্বাচন কমিশন পুনর্গঠনসহ এক দফা দাবি আদায়ে দ্বিতীয় দিনের মতো বুধবার পদযাত্রা করে বিএনপি। পদযাত্রাকে কেন্দ্র করে ঢাকার ভেতরে প্রধান প্রধান সড়ক আর ঢাকার প্রবেশমুখের আগে মহাসড়কে তীব্র যানজট দেখা দেয়। এতে রাজধানীর একাংশে প্রায় অচলাবস্থার সৃষ্টি হয়। অপরদিকে একই দিন রাজধানীর তেজগাঁও সাতরাস্তা এলাকায় আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রায় নেতাকর্মীরা আসতে শুরু করলে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।  

বিএনপি ও আওয়ামী লীগের পালটাপালটি কর্মসূচিতে দ্বিতীয় দিনের মতো বুধবার দুর্ভোগ পোহাতে হয় রাজধানীবাসীকে। বিকালে আওয়ামী লীগ নেতাকর্মীরা শান্তি ও উন্নয়ন শোভাযাত্রার জন্য তেজগাঁও সাতরাস্তা এলাকায় জড়ো হওয়ার পর রাজধানীর কেন্দ্রস্থলের আশপাশের সড়কগুলোতে যানজট ছড়িয়ে পড়ে।

এদিকে বুধবার সকাল ১০টায় পদযাত্রা শুরুর কথা থাকলেও বেলা ১১টা ২০ মিনিটের দিকে আবদুল্লাহপুর থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে পদযাত্রা শুরু হয়। সকাল ৯টা থেকেই আবদুল্লাহপুরে জড়ো হতে শুরু করেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। তখন থেকে ঢাকার প্রবেশমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে বিমানবন্দর এলাকা পর্যন্ত তীব্র যানজট সৃষ্টি হয়। দুপুর ১২টার দিকে আবদুল্লাহপুর থেকে বিমানবন্দর এলাকা পর্যন্ত যানজটের কারণে একই স্থানে দীর্ঘক্ষণ গাড়ি দাঁড়িয়ে থাকে। এতে ভোগান্তিতে পড়েন বিদেশগামী যাত্রীরাও। 

আবদুল্লাহপুর থেকে শুরু হওয়া পদযাত্রা বিমানবন্দর, কুড়িল, বিশ্বরোড, নতুন বাজার, বাড্ডা, রামপুরা ব্রিজ, আবুল হোটেল, খিলগাঁও, বাসাবো, মুগদাপাড়া ও সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তায় গিয়ে শেষ হয়। পথচারীরা জানান, বিএনপির পদযাত্রা যেসব এলাকা দিয়ে এগোচ্ছে, সেসব এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। যার প্রভাব পড়ছে আশপাশের অন্য সড়কগুলোতেও। ফলে সব রাস্তাতেই কম-বেশি যানজট দেখা দেয়।  ঘণ্টার পর ঘণ্টা গাড়ির মধ্যে বসে থাকতে হয় সাধারণ যাত্রীদের।

দুপুর আড়াইটার দিকে পদযাত্রার সামনের অংশ আবদুল্লাহপুর থেকে নতুন বাজার এলাকায় পৌঁছায়। এ সময় প্রগতি সরণির একপাশের পথ পুরোপুরি বন্ধ হয়ে যায়। বিপরীত দিকের সড়কে যানবাহনের পরিমাণ ছিল খুব কম।

যুগান্তরের উত্তরা পূর্ব থানা প্রতিনিধি জানান, বিএনপি ঢাকা মহানগর উত্তর আয়োজিত পদযাত্রাকে কেন্দ্র করে উত্তরার পূর্ব থানার আবদুল্লাহপুর মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। যার কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরার আবদুল্লাহপুর অংশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বুধবার সকাল ৯টায় রাজধানীর আবদুল্লাহপুর থেকে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা জড়ো হতে শুরু করেন। পরে সকাল ১০টা থেকে ঢাকার প্রবেশমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। যার ফলে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে চলাচলরত বাস যাত্রীরা অসহনীয় যানজটে পড়েন। 

পদযাত্রার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্থায়ী কমিটির সদস্যরাসহ জাতীয় নেতারা।

পদযাত্রায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান। সঞ্চালনা করেন বিএনপির মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, উত্তরার উত্তরখান, দক্ষিণখান, তুরাগ, খিলক্ষেত, টঙ্গীসহ বিভিন্ন এলাকা থেকে সকাল ৯টা থেকে বিএনপির নেতাকর্মীরা নানা স্লোগান নিয়ে সমাবেশস্থলে আসতে শুরু করেন। 

যানজটে আটকে থাকা মিরাজ শিকদার ও জাহাঙ্গীর আলম নামের দুই ব্যক্তি বলেন, ‘প্রায় এক ঘণ্টা ধরে আবদুল্লাহপুর এলাকার একই জায়গায় আটকে আছি। আন্দোলন করেন নেতাকর্মীরা, আর দুর্ভোগ হয় সাধারণ জনগণের। 

টঙ্গী থেকে মাথায় বস্তা নিয়ে আবদুল্লাহপুরে এসেছেন মানিক (৩২) নামের এক ব্যক্তি। তিনি বলেন, ‘টঙ্গী থেকে মাথায় বস্তা নিয়ে এসেছি। পুরো রাস্তাই যানজট, তাই পায়ে হেঁটে খিলক্ষেত যাচ্ছি। শুধু মানিকই নন, তার মতো শিশু-কিশোর, বৃদ্ধ অনেকেই পায়ে হেঁটে নিজ নিজ গন্তব্যের উদ্দেশে রওনা হয়েছেন। 

জান্নাত ইসলাম নামের এক নারী বলেন, ‘আমি গাজীপুর থেকে এসেছি। রাস্তায় জ্যাম, সে জন্য পায়ে হেঁটে আগাইতাছি। যাব সায়েদাবাদ। কত পথ হাঁটতে হবে কে জানে!

এদিকে বিকালে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে আওয়ামী লীগের শোভাযাত্রার কারণে যানজট আরও তীব্র আকার ধারণ করে। তেজগাঁও থেকে মহাখালী পর্যন্ত শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করেছে আওয়ামী লীগ। এ উপলক্ষ্যে দুপুর থেকেই তেজগাঁওয়ের সাতরাস্তা এলাকায় দলটির নেতাকর্মীরা জড়ো হতে থাকেন। রাস্তার এক পাশ বন্ধ করে সেখানে শুরু হয় সমাবেশ। এতে আশপাশ এলাকায় যানজট ছড়িয়ে পড়ে।  

বিকাল তিনটার দিকে তেজগাঁও সাতরাস্তা মোড় এলাকায় আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রার কারণে ওই এলাকা থেকে রমনা পর্যন্ত তীব্র যানজট হয়। এই যানজট হাতিরঝিল, মগবাজার, বাংলামোটর, কারওয়ানবাজার ও ফার্মগেট এলাকায় ছড়িয়ে পড়ে। 

যানজটের কথা স্বীকার করে ট্রাফিক পুলিশের রমনা বিভাগের উপকমিশনার জয়নুল আবেদিন জানান, যানজটের কারণে সবাইকে তেজগাঁওয়ের সড়ক বাদ দিয়ে বাংলামোটর, কারওয়ানবাজার, ফার্মগেট হয়ে চলাচলের জন্য অনুরোধ করা হয়। মূলত দু’দলের কর্মসূচির কারণে পুরো ঢাকায় যানজট ছড়িয়ে পড়ে। বেশি যানজট হচ্ছে মতিঝিল, কাকরাইল, রমনা, মগবাজার, সাতরাস্তা থেকে মহাখালীর রাস্তায়। এর প্রভাবে শাহবাগ, বাংলামোটর, কারওয়ানবাজার ও ফার্মগেট এলাকায়ও যানজট ছড়িয়ে পড়ে।

ট্রাফিকের তেজগাঁও বিভাগের সহকারী কমিশনার স্নেহাশীষ কুমার দাস জানান, কিছু এলাকায় বিকল্প পথ দিয়ে যান চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করা হয়।  বিকাল তিনটার পর থেকে মৌচাক ফ্লাইওভার দিয়ে তেজগাঁওয়ে যাওয়া একেবারে বন্ধ রাখা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম