Logo
Logo
×

রাজধানী

‘নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে নিউমার্কেট’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ০২:৩৮ পিএম

‘নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে নিউমার্কেট’

পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত নিউমার্কেট খোলা হবে না বলে জানিয়েছেন নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন। শনিবার দুপুরে তিনি এ কথা জানান।

ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেন, নিউমার্কেটের সার্বিক নিরাপত্তার বিষয়টি আমরা সবার আগে প্রাধান্য দিচ্ছি। সব দোকান মালিককে নিয়ে এই জায়গায় অবস্থান করছি। যতক্ষণ পর্যন্ত নিরাপত্তাব্যবস্থা পর্যাপ্ত না হবে; অর্থাৎ সম্পূর্ণভাবে আগুন না নিভবে ততক্ষণ পর্যন্ত মার্কেট খোলা হবে না। এটি সবার সঙ্গে বসেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে রাজধানীর বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের রেশ কাটতে না কাটতেই নিউমার্কেটে আগুন। ঈদের আগমুহূর্তে এসব অগ্নিকাণ্ডে ক্ষতির পরিমাণ অনেক বেশি। বারবার এসব ঘটনার পেছনে কোনো নাশকতা রয়েছে কিনা তা গোয়েন্দা সংস্থাকে খতিয়ে দেখার অনুরোধ জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে প্রতিদিনই বড় বড় অগ্নিকাণ্ড ঘটছে। এ জন্য আমাদের প্রতিটি স্তরে যেমন- মার্কেট কমিটি, দোকানদার সমিতি এবং প্রতিটি দোকানির সচেতন থাকা দরকার। আমরা মার্কেট বা দোকানকে সৌন্দর্যপূর্ণ করার জন্য অনেক বড় বড় পাওয়ারের লাইভ ব্যবহার করি। প্রতিটি কিন্তু অগ্নিকাণ্ড যে কোনো জায়গা থেকে হতে পারে। 

ব্যবসায়ীদের উদ্দেশ্য ডিজি বলেন. অনেক লোক সমাগম হচ্ছে। আপনারা বেশি সতর্ক থাকবেন। বিশেষ করে দিনের বেলা থেকে রাতের বেলা বেশি সতর্ক থাকবেন। আমরা যদি সতর্ক থাকি তা হলে এসব বিস্ফোরণ, অগ্নিকাণ্ড নিরুপণ করতে পারব। 

ফায়ার সার্ভিসের ডিজি বলেন, আমরা প্রতিটি মার্কেটে যাচ্ছি, মহড়া করছি, নোটিশ দিচ্ছি, সতর্ক করছি। তার পর এ আগুন এড়ানো যাচ্ছে না। আমরা কেন সতর্ক না। সতর্ক হলে অগ্নিদুর্ঘটনা এড়ানো সম্ভব। 

সম্প্রতি একের পর এক আগুনের ঘটনা ঘটছে। যেটা এমন একটা সময় যখন ক্ষতির পরিমাণ বেশি হচ্ছে। আমি গোয়েন্দা সংস্থাকে আহ্বান করব— কোনো নাশকতা রয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম