Logo
Logo
×

ক্যাম্পাস

ঢাবির বিশেষ সমাবর্তন রোববার

বঙ্গবন্ধুকে দেওয়া হবে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৩, ১০:১১ পিএম

বঙ্গবন্ধুকে দেওয়া হবে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন আজ রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশেষ এই সমাবর্তনে প্রায় ১৯ হাজার শিক্ষক, শিক্ষার্থী, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং অতিথিদের উপস্থিতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাবর্তন বক্তা হিসাবে উপস্থিত থাকবেন। সমাবর্তন উপলক্ষ্যে সব রকমের প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাবি প্রশাসন।

জানতে চাইলে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শনিবার সন্ধ্যায় যুগান্তরকে বলেন, আমরা সমাবর্তনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রস্তুতির অংশ হিসাবে শনিবার মহড়াও সম্পন্ন করেছি।

বিএনপির ডাকা হরতাল সমাবর্তনের ওপর কোনো প্রভাব ফেলবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা আগেও সবাইকে অনুরোধ করেছিলাম যে, ঢাবির সমাবর্তনকে সফল করার জন্য সবাই যেন সাহায্য করে। আশা করি ঢাবির মর্যাদার কথা মাথায় রেখে সবাই সহানুভূতিশীল আচরণ করবেন। এ সময় তিনি ক্যাম্পাসের স্থিতিশীল ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সব রাজনৈতিক দল, ছাত্র সংগঠন ও ভিন্নমতের সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিনের অসুস্থতাজনিত কারণে রাষ্ট্রপতির অনুমতিক্রমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমাবর্তনে সভাপতিত্ব করবেন। আজ রোববার সকাল ১০টায় কার্জন হল প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সমাবর্তনস্থলে প্রবেশ করবেন।

প্রয়োজনীয় নির্দেশনাবলি : সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র বা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত আইডি কার্ড বা পাসপোর্ট সঙ্গে আনতে হবে। সমাবর্তনস্থলে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না। তবে বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীরা বিশেষ অনুমতিত সাপেক্ষে মোবাইল ফোন এবং ক্যামেরা নিয়ে প্রবেশ করতে পারবেন।

প্রবেশের সময় ও স্থান : ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের জিমনেসিয়াম সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করতে হবে। সকাল ৮টায় গেট খোলা হবে এবং তাদের সকাল ১০টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে আসন গ্রহণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা এবং আমন্ত্রিত অতিথিরা সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল ৯টায় গেট খোলা হবে এবং ১০টার মধ্যে আসন গ্রহণ করতে অনুরোধ জানানো হয়েছে।

যেসব রাস্তায় যান চলাচল বন্ধ থাকবে : সমাবর্তনের দিন সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত শাহবাগ ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চত্বর, ঢাকা মেডিকেল কলেজ থেকে দোয়েল চত্বর, পলাশী থেকে দোয়েল চত্বর এবং নীলক্ষেত থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তায় গণপরিবহণ চলাচল বন্ধ রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা কামনার পাশাপাশি চলাচলের জন্য বিকল্প রাস্তা ব্যবহারের অনুরোধ করা হয়।

গাড়ি পার্কিংয়ের স্থান : সমাবর্তনের দিন ভিআইপি অতিথিদের গাড়ি কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবন (কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন সায়েন্স অ্যানেক্স ভবন) মাঠে ও মোকাররম ভবন চত্বরে (কেন্দ্রীয় খেলার মাঠের উত্তর পাশে) পার্কিংয়ের ব্যবস্থা থাকবে।

এছাড়া অন্যান্য আমন্ত্রিত অতিথিদের গাড়ি সোহরাওয়ার্দী উদ্যান ও হাজী মুহম্মদ মুহসীন হল খেলার মাঠে পার্কিং করতে বলা হয়। সমাবর্তনে অংশগ্রহণকারীদের চলাচলের সুবিধার্থে ক্যাম্পাসের অন্য কোনো রাস্তায় গাড়ি পার্কিং না করার জন্য অনুরোধ করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম