Logo
Logo
×

শিক্ষাঙ্গন

মামলা প্রত্যাহারসহ ৬ দফা দাবি শিক্ষার্থীদের

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৩ এএম

মামলা প্রত্যাহারসহ ৬ দফা দাবি শিক্ষার্থীদের

গণপিটুনিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক ছাত্রলীগ নেতা শামীম মোল্লা নিহতের ঘটনায় তদন্তের আগেই তড়িঘড়ি করে মামলা ও এক শিক্ষার্থী গ্রেফতারের ঘটনায় প্রতিবাদে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিকালে শহিদ মিনার প্রাঙ্গনে পূর্বের মামলা প্রত্যাহার ও সুষ্ঠু তদন্ত নিশ্চিত করাসহ ৬ দফা দাবিতে শিক্ষার্থীরা এ মানববন্ধন করেন। 

শিক্ষার্থীরা উপাচার্যের কাছে ৬ দফা দাবি উত্থাপন করেন। এসব দাবির মধ্যে রয়েছে- সুষ্ঠু তদন্তসাপেক্ষে জড়িতদের মাত্রা-অনুযায়ী শান্তি নিশ্চিত করা, শামীম মোল্লাকে প্রশাসনের কাছে হস্তান্তর পরবর্তী নিরাপত্তা অফিসের গাফিলতির ব্যাপারে ব্যবস্থা  নেয়া, পুলিশে হস্তান্তরের পর ঘটে যাওয়া ঘটনার তদন্ত করা, প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন ও নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া, সুদীপ্ত শাহীনের করা বিতর্কিত মামলা অতিদ্রুত প্রত্যাহার এবং জুলাই-আগস্ট মাসে হামলার ঘটনায় জড়িত সব শিক্ষক, কর্মচারী, এবং শিক্ষার্থীদের আজীবন বহিষ্কারসহ দ্রুত বিচারের আওতায় নিয়ে আসা।

মানববন্ধনে ইংরেজি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বাপ্পির সঞ্চালনায় বক্তারা বলেন, সুদীপ্ত শাহীন নিজে হামলাকারী হয়ে কীভাবে মামলার বাদী হয়? গত ১৫ জুলাই আন্দোলনে হামলার ঘটনায় ২ মাসেও কাউকে আইনের আওতায় আনা হয় নাই। ক্যাম্পাসে তারা মুক্তভাবে ঘুরে বেড়াচ্ছে। অন্যদিকে শামীম মোল্লাকে গণপিটুনির ঘটনায় তদন্ত ছাড়াই মামলা হলো। আমাদের দাবি হলো, যে অন্যায় করেনি তাকে যেন শাস্তি দেয়া না হয়। ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।

এ সময় বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী তৃষা, এ ঘটনায় গ্রেফতার রায়হানের মাসহ আরও অনেকে।  

প্রথম বর্ষের ক্লাস শুরু ২০ অক্টোবর: জাবিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর দিন পরিবর্তন করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে বলে কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির এক সভাশেষে জানিয়েছেন সদস্য সচিব ও ডেপুটি রেজিস্টার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা। 

বৃহস্পতিবার কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। এর আগে, ৩০ সেপ্টেম্বর থেকে নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরুর কথা থাকলেও চলমান ক্যাম্পাস পরিস্থিতি ও পূজার ছুটির কারণে ক্লাস শুরুর ব্যাপারে অপরাগতা প্রকাশ করে প্রশাসন।

মাদ্রাসা শিক্ষার্থীদের ভর্তিতে বৈষম্য দূরের দাবি: জাবি কলা ও মানবিকী অনুষদে মাদ্রাসা শিক্ষার্থীদের ভর্তিতে সব বৈষম্য দূরসহ ৩৬ দফা দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) কনফারেন্স কক্ষে ‘জাহাঙ্গীরনগর সংস্কার আন্দোলন’ ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। তাদের উলে­খযোগ্য দাবিগুলো হলো- অবিলম্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ তথা জাকসু, হল সংসদ এবং বিভাগীয় সংসদ কার্যকর করা; ভর্তি পরীক্ষায় পোষ্য কোটা বাতিল কিংবা পুর্নবিবেচনা করা; ছাত্ররাজনীতি প্রশ্নে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে একটি ‘রিসার্চ টিম’ গঠন করে যৌক্তিক সমাধানে আসা; জনকল্যাণমুখী গবেষণায় বরাদ্দ বাড়ানো ও শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদেরও গবেষণা-বরাদ্দের ব্যবস্থা নিশ্চিত করা; শিক্ষক নিয়োগে গবেষণা ও অভিজ্ঞতাকে প্রাধান্য দেওয়া এবং পিএইচডিধারীদের অগ্রাধিকার দেওয়া এবং শিক্ষক নিয়োগে অবশ্যই লিখিত, ছাত্রছাত্রীদের সামনে ডেমো ক্লাস ও ভাইভা- এই তিনটি ধাপ অনুসরণ করা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম