Logo
Logo
×

শিক্ষাঙ্গন

‘বিশ্বসেরা’ গবেষকদের তালিকায় পবিপ্রবির অধ্যাপক সাইফুল

Icon

দুমকি দ. (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৫ পিএম

‘বিশ্বসেরা’ গবেষকদের তালিকায় পবিপ্রবির অধ্যাপক সাইফুল

অধ্যাপক ড. সাইফুল

গবেষণা নিয়ে সম্প্রতি প্রকাশিত বৈশ্বিক এডি র‍্যাংকিংয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. সাইফুল ইসলাম ১০ম (বাংলাদেশের মধ্যে) স্থান অর্জন করেছেন। সাইটেশন বেশি থাকা বিশ্বের দুই শতাংশ বিজ্ঞানীদের মধ্যে তিনি অন্যতম; যার ১২৫০০ এর বেশি সাইটেশন রয়েছে। 

পবিপ্রবির সয়েল সায়েন্স বিভাগের এই অধ্যাপক পরিবেশ দূষণসহ নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে গবেষণা করে যাচ্ছেন নিরলস। তার ২২০ টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জার্নালে। এছাড়া তিনি নানা গবেষণা সম্মাননায় বাংলাদেশের সুনাম বিশ্ব মানচিত্রে তুলে ধরেছেন।  

অধ্যাপক সাইফুল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে প্রথম শ্রেণিতে স্নাতক ও প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ২০০৭ সালে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০১০ সালে তিনি জাপান সরকারের শিক্ষা বৃত্তি নিয়ে জাপান গমন এবং ইয়োকহোমা ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ২০১৪ সালের সেপ্টেম্বরে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন। গ্রামীণ ব্যাংকের শিক্ষা ঋণ নিয়ে স্নাতক সম্পন্ন করা অধ্যাপক সাইফুল এখন শিক্ষার্থীদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছেন।

তার মতো গবেষককে শিক্ষাক্ষেত্রে মূল্যায়ন করা জরুরি বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপক বলেন, দেশের ইনটেলেকচুয়াল সম্পদের যোগ্য ব্যবহার নিশ্চিত করা এখন সময়ের দাবি।  ড. সাইফুল ইসলাম একজন স্বীকৃত ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিজ্ঞানী। 

নিজের অর্জন সম্পর্কে অধ্যাপক ড. সাইফুল বলেন, দেশের প্রয়োজনে আমাকে যেকোনো দায়িত্ব দিলে পালন করতে প্রস্তুত। আমি গবেষণাবান্ধব ও শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস গড়ে তোলার মাধ্যমে ওই প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে রূপান্তরিত করতে আপ্রাণ চেষ্টা করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম