Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জবিতে পাহাড়ের সন্ত্রাসী গোষ্ঠীদের আইনের আওতায় আনার দাবি

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৯ পিএম

জবিতে পাহাড়ের সন্ত্রাসী গোষ্ঠীদের আইনের আওতায় আনার দাবি

ছবি: সংগৃহীত

খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃগোষ্ঠী কর্তৃক স্থানীয় বাঙালিদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

সোমবার বেলা ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর প্রাঙ্গণে এ মানববন্ধন পালিত হয়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, বর্তমানে সরকারি চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ৫ শতাংশ কোটা দেওয়া হয়েছে। সরকারের সবচেয়ে বেশি সুবিধা ভোগ করছে ক্ষুদ্র জাতিগোষ্ঠীরা। অথচ তারাই দেশ ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করে আসছে। এ সময় তারা কুকি-চিনসহ পাহাড়ে বিশৃঙ্খলা সৃষ্টিকারী সব সন্ত্রাসী সংগঠনকে আইনের আওতায় আনার দাবি জানান।

মানববন্ধনে পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা বলেন, বাংলাদেশের স্বাধীনতা এখন হুমকির মুখে পড়েছে। স্বাধীনতার সময় বেশি অবদান রেখেছিল পাহাড়ের বাঙালিরা। কিন্তু সেই বাঙালিরা এখন সবচেয়ে বেশি নির্যাতিত হচ্ছে। বর্তমান সরকারকে অনুরোধ করছি, পাহাড়ে সেনা মোতায়েন বৃদ্ধি করতে হবে। কুকি-চিনসহ যে সন্ত্রাসী গোষ্ঠী পাহাড়ে অশান্তি সৃষ্টি করছে তাদের অতিদ্রুত আইনের আওতায় আনতে হবে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জহিরুল ইসলাম বলেন, আমাদের পাহাড় নিয়ে ষড়যন্ত্র চলছে। এই পাহাড়কে বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন করার জন্য কিছু লোক কাজ করছে। এই ক্ষুদ্র নৃগোষ্ঠী আমাদের অনেক বাঙালিকে হত্যা করেছে। তারা বাঙালীদের সেটলার (বসতি স্থাপনকারী) বলে ঘোষণা দিচ্ছে। দেশের সেনাবাহিনীর বিরুদ্ধে নিয়মিত খারাপ মন্তব্য করছে। আমাদের দেহে একবিন্দু পরিমাণ রক্ত থাকতে এই পাহাড়কে কখনো বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন হতে দেব না।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী নাদিম বলেন, বাংলাদেশের সবেচেয়ে সুবিধাবঞ্চিত মানুষ হলো খাগড়াছড়ির বাঙালি জনগোষ্ঠীরা। সরকারের সবচেয়ে সুবিধা ভোগ করছে পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠীরা। তারা দীর্ঘদিন ধরে সরকারি চাকরিতে কোটা সুবিধা ভোগ করে আসছে কিন্তু এই উপজাতিরা স্থানীয় বাঙালিদের প্রতিনিয়ত নির্যাতন করছে। আমরা এ মানববন্ধন থেকে এর প্রতিবাদ জানায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম